পেট্রোলিয়াম খাতে দক্ষ জনশক্তি তৈরি হলে বিদেশি নির্ভরতা কমবে

0
3

দেশে তেল, গ্যাস, কয়লা অনুসন্ধান ও উত্তোলনের জন্য পেট্রোলিয়াম খাতে জনশক্তি তৈরি করতে পারলে বিদেশি কোম্পানীগুলোর ওপর নির্ভরতা কমে যাবে।
সোমবার চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) বিভাগের উদ্যোগে ‘পিএমই ডে’ উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে বক্তারা এ মন্তব্য করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তত্ত্ববধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও বুয়েটের পিএমআরই বিভাগের প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ তামিম বলেন, জ্বালানি ও খনিজ সম্পদ খাতে এদেশে দক্ষ জনশক্তির অভাব ছিল। তাই বিদেশি কোম্পানী ও বিদেশি জনশক্তির উপর বিভিন্নভাবে নির্ভর করতে হতো। বর্তমানে চুয়েটসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এ খাতে দক্ষ জনশক্তি গড়ে তোলা হচ্ছে। আশা করি, দেশে পেট্রোলিয়াম খাতের জনশক্তি তৈরি হওয়ায় বিদেশি কোম্পানীর ওপর নির্ভরতা কমে যাবে।
তিনি বলেন, অর্থনৈতিক উন্নয়নে জ্বালানি খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জাতীয় উন্নয়নে এ খাতের কোন বিকল্প নেই। এ খাতের সফলতা ব্যর্থতার সঙ্গে দেশের উন্নয়ন-অগ্রগতি অনেকাংশে নির্ভর করে। তাই এ বিষয়ে দক্ষ জনশক্তি গড়ে তোলা ও তার সুষ্ঠু ব্যবহারের লক্ষ্যে সকলকে কাজ করে যেতে হবে।
গেস্ট অব অনার এর বক্তব্যে চুয়েটেরে উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম বলেন, বাংলাদেশ খনিজ সম্পদের ওপর দাঁড়িয়ে আছে। এ খাতের সম্পদ আহরণ করে জীবনযাত্রার মানোন্নয়নে কাজে লাগাতে হবে। সেই লক্ষ্য পূরণে দরকার দক্ষ জনশক্তি।
তিনি বলেন, তেল, গ্যাস এবং কয়লা অনুসন্ধান ও উত্তোলনের জন্য বাংলাদেশ বহুজাতিক কোম্পানিগুলোর ওপর বিভিন্নভাবে নির্ভরশীল। এই তেল, গ্যাস, কয়লা উত্তোলনে দক্ষ প্রকৌশলী গড়ার লক্ষ্যে চুয়েটে পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) বিভাগ চালু করা হয়েছে।
চুয়েট থেকে পাস করা নবীন প্রকৌশলীরা নিজেদের কর্মদক্ষতা দেখিয়ে জাতীয় ও আর্ন্তজাতিকভাবে সুনাম অর্জন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম এবং যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. বদিউস সালাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিএমই বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক। স্বাগত বক্তব্য রাখেন পিএমই ডে’র আহ্বায়ক ও পিএমই বিভাগের প্রভাষক তারেক-উজ-জামান।
সেমিনারে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব বিভাগের অধ্যাপক ড. বদরুল ইমাম এবং টোটাল গ্যাস বাংলাদেশ এর মহাব্যবস্থাপক (অপারেশন) মো. সবুর হোসাইন। এছাড়া ক্রিস এনার্জি বাংলাদেশ লিমিটেডের এনভায়রোনমেন্টাল হেলথ অ্যান্ড সেফটি অ্যাডভাইজর মো. জাহাঙ্গীর আলম বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসেন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।
অনুষ্ঠান সঞ্চালনা করেন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী জেবিন ফৌজিয়া ও নাহিন মাহমুদ। আয়োজনে টাইটেল স্পন্সর হিসেবে আছে আবুল খায়ের স্টীল মিলস্ লিমিটেড। অন্যান্য আয়োজনে ছিল আনন্দ র‌্যালি, উদ্বোধনী অনুষ্ঠান, সেমিনার, গোল টেবিল আলোচনা, পুরস্কার বিতরণী, নবীণ বরণ, বিদায় অনুষ্ঠান, ফায়ার ওয়ার্কস, সাংস্কৃতিক সন্ধ্যা প্রভৃতি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here