পিডিবি ভেঙ্গে নতুন কোম্পানির যাত্রা ১লা অক্টোবর

0
14

পিডিবি ভেঙে নতুন কোম্পানির যাত্রা শুরু হচ্ছে আসছে নতুন মাসের শুরু থেকে। ১লা অক্টোবর থেকেই আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করবে। এখন চলছে সম্পদ মূল্যায়নের কাজ। ফলে অক্টোবরের শুরু থেকেই রাজশাহী অঞ্চলের মানুষ নতুন কোম্পানির অধীনে বিদ্যুৎ সেবা পেতে শুরু করবে।

পিডিবি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

পিডিবির ইউনিয়ন নেতাদের সঙ্গে সমঝোতার পর নর্থ ওয়েস্ট পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি’র কার্যক্রম শুরুর উদ্যোগ নেয়া হয়েছে। কোম্পানি গঠন প্রক্রিয়া শেষ হয়েছে। পিডিবি’র সঙ্গে বিদ্যুৎ ক্রয় চুক্তিও হয়েছে। এখন রাজশাহী অঞ্চলে সে সম্পদ আছে তার কোন গুলো এই কোম্পানিকে দেয়া হবে আর তার মূল্য কত তা ঠিক করা হচ্ছে। সম্পদ মূল্যায়নের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি এই কাজ করছে।

এরইমধ্যে পিডিবি ভেঙ্গে নতুন কোম্পানি গঠনে সমঝোতা চুক্তি এবং পিডিবির কাছ থেকে বিদ্যুৎ কেনার বিষয়ে চুক্তি করা হয়েছে।

এ বিষয়ে পিডিবির একজন সদস্য এনার্জি বাংলাকে জানান, আশা করছি ১লা অক্টোবর নতুন কোম্পানি ভাল ভাবে কাজ শুরু করবে।

এদিকে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) বিতরণ রাজশাহী ও রংপুর অঞ্চলকে নর্থ ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের কাছে হস্তান্তরের সিদ্ধান্তের প্রতিবাদে গত জুলাই ও আগস্ট মাস জুড়েই আন্দোলন করেছে পিডিবি’র সংগ্রাম পরিষদ। বিতরণ ব্যবস্থায় আর কোম্পানি করার প্রয়োজন নেই বলে দাবি করে আসছিল তারা।  গণছুটি, অবস্থ্না ধর্মঘটসহ বিভিন্ন কর্মসূচি পালন করে তারা।

নতুন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দেয়া হয়েছে। এখন পর্যায়ক্রমে পিডিবির কর্মকর্তা কর্তচারিদের কোম্পানিতে নিয়োগ দেয়া হবে।

এর আগে পিডিবি ভেঙে ডিপিডিসি, ওজোপাডিকো, পিজিসিবিসহ বেশ কিছু কোম্পানি করা হয়েছে। এসব কোম্পানি নিজস্ব কোম্পানি আইনেই চলছে।

বিদ্যুৎ বিভাগ জানায়,  নতুন এই কোম্পানি কাজ শুরু করার পর চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের বিতরণ ব্যবস্থা আলাদা কোম্পানির মাধ্যমে করার পরিকল্পনা বাস্তবায়নের কাজ শুরু করবে সরকার। সেন্ট্রাল ও সাউথ জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি নামে এই দুই কোম্পানি করা হবে।

 

ইউনিয়নের সাথে সমঝোতা চুক্তি

ঈদের আগে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীর সঙ্গে একটি সমঝোতা চুক্তি করেছে পিডিবি ইউনিয়ন নেতারা। সমঝোতা অনুযায়ি পিডিবিকে হোল্ডিং কোম্পানি করার প্রতিশ্রুতি দেয়া হয়েছে। অর্থাৎ পিডিবি’র অধীনে অন্য সব কোম্পানি থাকবে। তবে এই প্রক্রিয়া কবে নাগাদ বাস্তবায়ন করা হবে তা নির্ধারণ করা হয়নি।

সমঝোতা চুক্তিতে বলা হয়, বর্তমানে সকল কোম্পানির কার্যক্রম চলমান থাকবে। পরবর্তীকালে স্বল্পতম সময়ের মধ্যে সকল কোম্পানি নিয়ে একটি হোল্ডিং কোম্পানি গঠিত হবে। সকল কোম্পানি এই হোল্ডিং কোম্পানির আওতাধীন থাকবে। এই হোল্ডিং কোম্পানি হবে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।

পিডিবির আন্দোলনরত নেতাদের সঙ্গে করা সমঝোতা চুক্তিতে বিদ্যুৎ প্রতিমন্ত্রী ছাড়া বিউবো শ্রমিক কর্মচারি-কর্মকর্তা ঐক্য পরিষদের আহ্বায়নক মো. মোস্তাফিজুর রহমা, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের সাধারণ সম্পাদক এম এম সিদ্দিক, বিউবো বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদের সাধারণ সম্পাদক মো. রুহুল কবির, বিউবো ডিপ্লোমা প্রকৌশল সমিতির সভাপতি মো. ফজলুল রহমান খান, সাধারণ সম্পাদক মো. জিয়াউদ্দিন, জাতীয় বিদ্যুৎ শ্রমিক লীগ (*বি১৯০২) সিবিএ’র সভাপতি জহিরুল ইসলাম চৌধুরী এবং সাধারণ সম্পাদক মো. আলাউদ্দিন মিয়া সাক্ষর করেন।

pdb cba agreement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here