পিজিসিএল এর গ্যাসের দাম বাড়ানোর কোনো ভিত্তিই নেই

0
4

পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লি. (পিজিসিএল) এর প্রতি ঘনমিটার গ্যাসের দাম এক পয়সা বাড়ানোর সুপারিশ করেছে বিইআরসির কারিগরি মূল্যায়ন কমিটি। বিপরীতে পিজিসিএল এর গ্যাসের দাম বাড়ানোর যেসব যুক্তি তুলে ধরেছেন তার কোনো ভিত্তি নেই বলে মনে করছেন ভোক্তা এবং বিইআরসির সদস্যরা।
বুধবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) মিলনায়তেন অনুষ্ঠিত গণশুনানীতে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের (পিজিসিএল) গ্যাসের দাম প্রতি ঘনমিটার ২৫ পয়সা থেকে বাড়িয়ে ২৭ পয়সা করার সুপারিশ করা হয়।
শুনানি পরিচালনা করেন বিইআরসির চেয়ারম্যান এন আর খান, সদস্য মাকসুদুল হক ও রহমান র্মুশেদ। অন্যদিকে পিজিসিএল এর পক্ষে গ্যাসের দামের প্রস্তাব উপস্থাপন করেন ব্যবস্থাপনা পরিচালক এ এস এম ফারুক, অর্থ ও মার্কেটিং বিভাগের জেনারেল ম্যানেজার (জিএম) ফজলুর রহমান ও কামরুজ্জামান খান। অন্যদিকে ভোক্তাদের পক্ষে ক্যাবের জ্বালানি উপদেষ্টা ড. এম সামসুল আলম এবং বিইআরসির কারিগরি কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।
শুনানীতে মূল্যায়ন কমিটি জানায়, কোম্পানির বর্তমান অর্থবছরের আয় অনুযায়ি গ্যাসের দাম বাড়ানোর প্রয়োজন নেই। তবে ২০১৬-১৭ অর্থবছরের জন্য আয়ের হিসেব অনুযায়ী দাম এক পয়সা বাড়ানোর যেতে পারে।
এদিকে বিইআরসির সদস্য রহমান মুর্শেদ বলেন, কোম্পানির পক্ষ থেকে বিভিন্ন রকম হিসাবের মাধ্যমে বিতরণ মার্জিন পুন:নির্ধারণের যৌক্তিকতা তুলে ধরা হয়। তাতে নতুন করে গ্যাসের দাম বাড়নো কোনো ভিত্তিই নেই।
এদিকে পিজিসিএলের গ্যাসের দাম বাড়ানোর কোনো যৌক্তিকতা নেই বলে মনে করেন ব্যবসায়ী, রাজনীতিবিদ ও জ্বালানি বিশেষজ্ঞরা। ভোক্তাদের পক্ষে ড. শামসুল আলম বলেন, কোম্পানিতে যেহেতু নতুন করে গ্রাহকদের গ্যাস সংযোগ নেয়া হচ্ছে না। সুতরাং নতুন করে লোকবল নেয়া প্রয়েজন নেই। এ ছাড়াও কোম্পানি গ্রাহক বাড়ানোরও পরিকল্পনা নেই। তাই নতুন করে গ্যাসের দাম বাড়ানোর কোনো যোক্তিকতা নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here