পায়রা বিদ্যুৎকেন্দ্রের ঋণচুক্তি ১৪ অক্টোবর

0
14

পায়রায় এক হাজার ৩২০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনে আগামী ১৪ অক্টোবর ঋণ চুক্তি সাক্ষরিত হবে। চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের বাংলাদেশ সফরের সময় এই চুক্তি সাক্ষরিত হবে। । তার উপস্থিতিতেই এই ঋণচুক্তি ছাড়াও বেশকিছু চুক্তি সাক্ষরিত হবে।
চিনের এক্সিম ব্যাংক এ কেন্দ্র স্থাপনে ১ দশমিক ৯০ বিলিয়ন ডলার ঋণ দিতে যাচ্ছে। এক্ষেত্রে সুদের হার হবে দুই শতাংশের কিছু বেশি।
নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি এবং চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন (সিএমসি) যৌথ মূলধনীতে এ কেন্দ্রটি স্থাপন করবে। এজন্য বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি গঠন করা হয়। গত মার্চের কোম্পানির সঙ্গে চীনের নর্থ ইস্প ইলেকট্রিক পাওয়ার ইঞ্জিনিয়ারিং কোম্পানি ও চায়না ন্যাশনাল এনার্জি ইঞ্জিনিয়ারিং এন্ড কনস্ট্রাকশন কোম্পানির মধ্যে ক্রয়, প্রকৌশল ও নির্মান (ইপিসি) চুক্তি সাক্ষরিত হয়।
কোম্পানির ৩০ শতাংশ অর্থ সমানভাবে বিনিয়োগ করবে চীন ও বাংলাদেশ। বাকি ৭০ শতাংশ ঋণ নেয়া হচ্ছে চীনের এক্সিম ব্যাংকের কাছ থেকে। প্রথমবারের মতো কোনো কোম্পানি ঋণচুক্তির আগেই কেন্দ্র স্থাপনে বিনিয়োগ শুরু করেছে। কারণ দরপত্রের শর্ত অনুযায়ি ঠিকাদার কোম্পানি নিজেদের অর্থায়নে কাজ শুরু করে দিয়েছে।  ঋণচুক্তির পর সে টাকা সমন্বয় করা হবে। এই টাকা দিয়ে ঋণ চুক্তির আগেই কেন্দ্র স্থাপনের ২৫ ভাগ কাজ শেষ করার পরিকল্পনা করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here