পারমানবিক বিদ্যুতের বর্জ্য রাশিয়া নিয়ে যাবে: প্রধানমন্ত্রী

0
12

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরেছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বর্জ্য নিয়ে যাওয়ার শর্তেই রাশিয়ার সঙ্গে চুক্তি হয়েছে। এই বর্জের ব্যবস্থাপনার দায়িত্ব রাশিয়ার।
সোমবার মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী এ কথা জানান বলে বৈঠক সূত্র জানিয়েছে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বৈঠকে রূপপুরের বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের কথা উল্লেখ করেন। এ সময় প্রধানমন্ত্রী বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে রাশিয়ার সঙ্গে আলোচনার শুরুতেই বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে কথা হয়েছে। বিষয়টি নিয়ে আমি পরিষ্কারভাবে তাদের সঙ্গে আলোচনা করেছি। স্পষ্টভাবে বলেছি বর্জ্য নিয়ে যেতে হবে। যেহেতু আমাদের পারমাণবিক বিদ্যুত কেন্দ্র বিষয়ে কোন অভিজ্ঞতা নেই, তাই বর্জ্য ব্যবস্থাপনার দায়িত্ব আমরা নিতে পারব না। এই বর্জ্য ব্যবস্থাপনার দায়িত্ব তারা নিয়েছে। প্রকল্পের বর্জ্য রাশিয়া নিয়ে যাবে সেই অনুযায়ীই চুক্তি হয়েছে। তবে বর্জ্য পরিবহনের খরচ আমরা দিয়ে দেব।

আলোচনায় বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানসহ মন্ত্রিসভার সদস্যরাও অংশ নেন। বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী রাশিয়ার সঙ্গে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের চুক্তির বিষয়গুলো বৈঠকে তুলে ধরেন।

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ, নির্মাণ ব্যয়, নির্মাণের পর প্রকল্পের বিদ্যুত উৎপাদন ও পরিচালনার সার্বিক তত্ত্বাবধানের দায়িত্বে থাকবে রাশিয়া।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here