পারমাণবিক বিদ্যুৎ করতে রাশিয়া আলজেরিয়ায় চুক্তি

0
1

পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার সংক্রান্ত একটি চুক্তিতে সই করেছে রাশিয়া ও আলজেরিয়া। চুক্তিটি আলজেরিয়ায় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের পথ সুগম করলো।
গত ৩ সেপ্টেম্বর আলজিয়ার্সে চুক্তিতে সই করেন রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রসাটমের প্রধান নির্বাহী সের্গেই কিরিয়েনকা এবং আলজেরিয়ার জ্বালানিবিষয়ক মন্ত্রী ইউসেক ইউসফি। চুক্তিটিতে পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের বিভিন্ন কৌশলগত সহযোগিতার ক্ষেত্র চিহ্নিত করা হয়েছে।
চুক্তির অধীনে আলজেরিয়ায় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নকশা প্রণয়ন, নির্মাণ ও পরিচালনা, সার্ভিসিং, রিসার্স রিঅ্যাক্টর স্থাপনসহ বিভিন্ন ক্ষেত্রে সহায়তা দেবে রাশিয়া। তবে আলজেরিয়ায় সরবরাহকৃত সকল আণবিক শক্তি প্রযুক্তি, যন্ত্রপাতি ও সরঞ্জাম শুধুমাত্র শান্তিপূর্ণ কাজেই ব্যবহৃত হবে বলে উলে­খ করা হয়েছে চুক্তিতে। ইউরেনিয়াম ক্ষেত্রে অনুসন্ধান, আহরণ ও ইউরেনিয়াম খনির ব্যবস্থাপনায় উভয় দেশ যৌথভাবে কাজ করবে। কৃষি, জীববিজ্ঞান, শিল্প, রেডিও আইসোটপ উৎপাদনসহ চিকিৎসা ক্ষেত্রে পারমাণবিক শক্তির ব্যবহার সংক্রান্ত— সহযোগিতার সুযোগ রয়েছে চুক্তিটিতে। আলজেরিয়ায় রেডিয়েশন নিরাপত্তায়ও উভয় দেশ যৌথভাবে কাজ করবে। রাশিয়া আলজেরিয়ার আণবিক বিশেষজ্ঞদের প্রশিক্ষণ দেবে এবং আলজেরিয়া নিউকিয়ার ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট পরিচালনায় সহায়তা করবে।
কিরিয়েনকা জানান, রাশিয়া আলজেরিয়াকে সর্বাপো নিরাপদ বলে বিবেচিত ৩+ প্রজন্মের ভিভিইআর পারমাণবিক চুলি­ অফার করবে। অন্যান্য দেশেও রাশিয়া অনুরূপ প্রযুক্তি ব্যবহার করে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র  নির্মাণ করছে। তিনি আরো জানান, রুশ বিশেষজ্ঞরা ঊষ্ণ আবহাওয়া ও ভূমিকম্পপ্রবণ এলাকায় নিরাপদ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে বিপুল অভিজ্ঞতা অর্জন করেছে। রুশ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রগুলো রিখটার স্কেলে ৯ মাত্রার ভূমিকম্পেও নিরাপদে উৎপাদন চালিয়ে যেতে সক্ষম। ইরানের বুশের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি তার উদাহরণ।
আলজেরিয়ার জ্বালানিমন্ত্রী জানান, চুক্তিটির ফলে আগামী ১২ বছরের মধ্যে আলজেরিয়ায় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য প্রয়োজনীয় জনশক্তি, প্রযুক্তি উন্নয়ন সম্ভব হবে।
চুক্তির সফল বাস্তবায়নের লক্ষে একটি যৌথ সমন্বয় কমিটিও গঠন করতে সম্মত হয়েছে উভয় দেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here