পাকিস্তানের সঙ্গে গ্যাস চুক্তিতে অস্বীকৃতি আমেরিকার

0
3

পাকিস্তানের সঙ্গে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস চুক্তি করতে অস্বীকৃতি জানিয়েছে আমেরিকা। এ ঘটনার পর ইসলামাবাদকে পরামর্শ দিয়ে আমেরিকা বলেছে, পাকিস্তানের উচিত হবে গ্যাস সংগ্রহ নিয়ে কাতারের সঙ্গে চুক্তি সই করা।

কিন্তু কাতারের সঙ্গে পাকিস্তানের এ সংক্রান্ত চুক্তি অনেকটা ব্যয়বহুল। আমেরিকার এ ধরনের পদক্ষেপে কিছুটা হতাশ পাক সরকার। আমেরিকা পাকিস্তানের দীর্ঘ কৌশলগত মিত্র রাষ্ট্র হিসেবে পরিচিত।

অপরদিকে পাকিস্তানের চিরপ্রতিদ্বন্দ্বী প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে বেসামরিক পরমাণু প্রযুক্তি চুক্তির প্রস্তাব দিয়েছে ওয়াশিংটন। পাশাপাশি আমেরিকার একটি কোম্পানি ভারতের অপর এক কোম্পানিকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজি সরবরাহ করতে সম্মত হয়েছে।

আবার পাকিস্তান-ইরানের মধ্যকার গ্যাস পাইপলাইন প্রকল্প বন্ধের জন্য চাপ দিয়েছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে পাকিস্তানের এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, কাতার থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস সংগ্রহ করতে পাকিস্তানের ওপর চাপ দিচ্ছে ওয়াশিংটন।

তিনি বলেন, আলাদাভাবে মার্কিন গ্যাস কোম্পানি কনোকোফিলিপস পাকিস্তানকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস সরবরাহের প্রস্তাব দিতে পারে। এই কোম্পানিটি কাতারে গ্যাস উত্তোলন করে থাকে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here