পাঁচদিন দেশের বিভিন্ন স্থানে গ্যাস থাকবে না

0
10

ঘাটাইল ক্যান্টনমেন্ট, গোপালপুর, জামালপুর, সরিষাবাড়ি, তারাকান্দি, শেরপুর ও কিশোরগঞ্জে ২০শে  সেপ্টেম্বর পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। এছাড়া এলেঙ্গা, টাঙ্গাইল, মির্জাপুর ও চন্দ্রা এলাকায় গ্যাসের চাপ এই সময় কম থাকবে। একই সাথে সিরাজগঞ্জ, উল্লাপাড়া, শাহজাদপুর, বেড়া, সাথিয়া, পাবনা, ঈশ্বরদী, বগুড়া ও রাজশাহীতেও গ্যাস সরবরাহ বিঘ্নিত হওয়ার কথা জানিয়েছে জিটিসিএল।

 

গ্যাসের পাইপলাইন পরিষ্কার করার কারণে দেশের বিভিন্ন অঞ্চলে গ্যাস সরবরাহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত এই সমস্যা থাকবে। এরপর গ্যাস সরবরাহ স্বাভাবিক হয়ে আসবে বলে কর্তৃপক্ষ জানায়।

গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল) জানায়, গ্যাস সঞ্চালন পাইপলাইনে হেভি হাইড্রোকার্বনসহ বিভিন্ন পদার্থ মুক্ত গ্যাস সরবরাহ নিশ্চিত করতে ১৫ সেপ্টেম্বর থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত পাইপলাইন পরিষ্কার (অন স্ট্রিম ক্লিনিং পিগিং) করা হবে। আশুগঞ্জ থেকে এলেঙ্গা পর্যন্ত গ্যাসের সঞ্চালন লাইনে পিগিং (সঞ্চালন পাইপলাইন পরিস্কার) করবে তারা। এ কারণে ঘাটাইল ক্যান্টনমেন্ট, গোপালপুর, জামালপুর, সরিষাবাড়ি, শেরপুর, তারাকান্দি ও কিশোরগঞ্জ এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

এ বিষয়ে তিতাস গ্যাস কোম্পানি জানায়, জিটিসিএল এর সঞ্চালন পাইপলাইনে ময়লা জমেছে। এই ময়লা পরিষ্কার করতে হলে পিগিং করা খুবই দরকার। এজন্য এই উদ্যোগ নেয়া হয়েছে। জিটিসিএল এর সঞ্চালন লাইন থেকে গ্যাস তিতাসের সরবরাহ পাইপলাইনে সরবরাহ করা হয়। পিগিং করার সময় যাতে কোনো ময়লা তিতাসের পাইপলাইনে না আসে সেজন্য মাঝে মাঝে পাইপলাইন বন্ধ রাখতে হবে। এই কারণে জামালপুর, শেরপুর ও কিশোরগঞ্জসহ এর আশেপাশের এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ রাখা হবে।

অন্যদিকে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি (পিজিসিএল) জানায়, গ্যাস সঞ্চালন পাইপলাইনে রক্ষণাবেক্ষণ কাজের জন্য ১৫ সেপ্টেম্বর থেকে আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত সিরাজগঞ্জ, উল্লাপাড়া, শাহজাদপুর, বেড়া, সাথিয়া, পাবনা, ঈশ্বরদী, বগুড়া ও রাজশাহীতে গ্যাস সরবরাহ বিঘ্ন ঘটতে পারে।

এর আগে একই কারণে অর্থাৎ পাইপলাইন পরিষ্কার করার কারণে গত ২৫ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত আটদিন ঢাকার দক্ষিণাঞ্চলসহ নারায়ণগঞ্জ, সিদ্ধিরগঞ্জ, ফতুল্লা, মুক্তারপুর, মুন্সিগঞ্জ ও জিঞ্জিরাতে গ্যাস সরবরাহ বিঘ্নিত হয়েছিল।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here