পরীক্ষামূলকভাবে ত্রিপুরা থেকে আসছে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ

0
1

পরীক্ষামূলকভাবে ভারতের ত্রিপুরা রাজ্যের পালাটানা কেন্দ্র থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি শুরু করা হয়েছে।
শুক্রবার দুপুর সোয়া ১২টায় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) কুমিল্লা অঞ্চলের প্রধান প্রকৌশলী এ বি এম আব্দুল্লাহ বলেন, বুধবার দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে পরীক্ষামূলকভাবে ত্রিপুরা থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎসরবরাহ শুরু হয়েছে।
এদিকে আগামী ২৩ মার্চ বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী টেলিকনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ বিদ্যুৎ সরবরাহের উদ্বোধন করবেন।
ত্রিপুরার সূর্য মণিনগর সাব স্টেশন থেকে বাংলাদেশের দক্ষিণ কুমিল্লা হয়ে বাংলাদেশে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আসবে। বিদ্যুৎ সরবহারের জন্য মোট ৪৭ কিলোমিটার সঞ্চালন লাইন স্থাপন করা হয়েছে। এর মধ্যে বাংলাদেশ অংশে ২৯ ও ভারতের অংশে ১৮ কিলোমিটার লাইন।
বাংলাদেশে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) ও ভারতে পাওয়ার গ্রিড কোম্পানি অব ইন্ডিয়া লিমিটেড (পিজিসিআইএল) এ লাইন নির্মাণ করেছে।
৭৯৬ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন পালাটানা বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে বাংলাদেশের ওপর দিয়ে ভারি পণ্য পরিবহন করে ভারত। ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নৌ-বন্দর হয়ে আখাউড়া স্থলবন্দর দিয়ে এসব পণ্য ভারতের ত্রিপুরা রাজ্যর আগরতলায় যায়। এরপর থেকেই বাংলাদেশকে বিদ্যুৎ দেয়ার দাবি জানানো হয়। বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা হিসেবে ভারতের ত্রিপুরা রাজ্য নিজেদের শেয়ারের ১৯৬ মেগাওয়াট থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশকে দিতে রাজি হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here