পরিবেশ বান্ধব নিরাপদ সাশ্রয়ী পন্য সরবরাহ করছে এবিবি

0
1

কার্বন নিঃসরন কমাতে উন্নত প্রযুক্তি সরবরাহ করছে এবিবি। এবিবি’র পণ্য পরিবেশ বান্ধব। খরচ কম। সাশ্রয়ী।
রোববার এবিবি বাংলাদেশ আয়োজিত এক আলোচনা সভা ও প্রদর্শনীতে বক্তারা একথা বলেন। রাজধানির আমারি ঢাকা হোটেলে ‘বৈদ্যুতিক পণ্য সংযোগ, সংরক্ষণ ও নিয়ন্ত্রণ’ শীর্ষক এই সেমিনার অনুষ্ঠিত হয়।
এবিবি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর রাজর্ষি ব্যানার্জি, কান্ট্রি জেনারেল ম্যানেজার মুশফিক উল্লাহ রফিক, সুইজারল্যান্ড দুতাবাসের কাউন্সেলর ক্রিস্টোফ ফুকসসহ ইটালি, ফ্রান্স, সুইডেন, জার্মানি’র ইউরোপীয় উৎপাদন কেন্দ্রগুলোর শীর্ষস্থানীয় কর্মকর্তারা বক্তব্য রাখেন।
রাজর্ষি বলেন, এবিবির সুইজারল্যান্ড ভিত্তিক প্রধান কার্যালয় বাংলাদেশের সরাসরি বিনিয়োগ করছে। প্রতিষ্ঠানটি স্থানীয় প্রতিভার ব্যবহারে বিশ্বমানের পরিষেবা এবং সর্বাধুনিক প্রযুক্তির প্রয়োগে শক্তি সাশ্রয়ী সমাধানের পথ খুলে দিয়েছে। তিনি বিশেষ ভাবে অনুষ্ঠানটিতে বাজারজাত করা পন্যগুলোর উল্লেখ করে জানান এই জাতীয় যন্ত্রাদির ব্যবহার অগ্নি সংযোগ এবং অনভিপ্রেত বিদ্যুৎ-বিভ্রাটের ঝুঁকি অনেকটা কমাবে।
সেমিনারে বক্তারা বলেন, অল্প খরচে বেশি উৎপাদনশীলতা অর্জন এবং বিশ্বের বর্তমান কার্বন ফুটপ্রিন্টের সংকোচন করে। বর্তমানে এবিবি বিশ্বের শক্তি এবং অটোমেশন এর অগ্রগণ্য প্রতিষ্ঠান হিসেবে শতাধিক দেশে ব্যবসায় করছে। প্রতিষ্ঠানটির বার্ষিক লেনদেরে পরিমান প্রায় চল্লিশ বিলিয়ন ডলার। এখানে প্রায় এক লক্ষ পঁয়ত্রিশ হাজার ব্যক্তি কর্মরত।
বক্তারা বলেন, বিদ্যুতের সাশ্রয়ী নিরাপদ ও টেকসই পণ্য সরবরাহ করছে এবিবি। দামও কম। এবিবি পণ্য ব্যবহার করলে ৮০ ভাগ বিদ্যুৎ সাশ্রয় হবে।
বাংলাদেশ এবং অন্যান্য উন্নতশীল রাষ্ট্রগুলোর একাধারে যেমন অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটছে তেমনি দ্রুত নগরায়নেরও বিকৃতি ঘটছে । এরফলে জনগণের জীবনযাত্রামান উন্নতির সাথে সাথে শক্তি ব্যবহারও বাড়ছে। এই পরিস্থিতির প্রয়োজনীয় সমাধান দিচ্ছে এবিবি। এবিবির সরবারহ করা যন্ত্র বৈদ্যুতিক ব্যবস্থায় অবিচ্ছেদ্য অংশ, তার প্রতিটিতেই কৃত্রিম বুদ্ধিমত্তা প্রথিত আছে। যা দিয়ে সমগ্র ব্যবস্থাটিকে স্বয়ংক্রিয় পরিচালনার অধীনে আনা এবং উল্লেখযোগ্য ভাবে শক্তি অপচয় কমানো সম্ভব।
অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির সিষ্টেম-প্রো-ই নামক বিশেষ পরিক্ষীত (টাইপ টেষ্টড), লো ভোল্টেজ-৬৯০ ভোল্ট- কিট জাতীয় প্যানেল বাজারজাত করার ঘোষণা দেয়া হয়।
এবিবি-র জনপ্রিয় যন্ত্রাদি যেমন এসিবি, এমসিসিবি, এমসিবি, কন্টাক্টর ইত্যাদি প্যানেল নিয়ে এসময় বিস্তারিত ব্যাখ্যা এবং আলোচনা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here