পরিবেশ ঠিক রেখেই রামপাল বিদ্যুৎকেন্দ্র করা হবে: পরিবেশমন্ত্রী

0
9

রামপালে বিদ্যুৎ কেন্দ্র করতে পরিবেশ থেকে নানা শর্ত, পরিবেশ ঠিক রেখেই সব করার নির্দেশ বন ও পরিবেশ মন্ত্রীর।
বুধবার বন ও পরিবেশ মন্ত্রণালয়ে আসন্ন জলবায়ু সম্মেলন নিয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। সম্মেলনে অন্যদের মধ্যে বন ও পরিবেশ উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকভ, বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব ড.কামাল উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেন, সর্বাধুনিক প্রযুক্তির এই বিদ্যুৎকেন্দ্র সুন্দরবনের কোনো ক্ষতি করবে না। এজন্য ইউনিস্কোর চিঠির জবাব দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এজন্য প্রয়োজনীয় পদক্ষেপও নেয়া হয়েছে। পরিবেশ মন্ত্রণালয়ের পাশাপাশি পানিসম্পদ এবং বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় একসঙ্গে এই চিঠির জবাব দেবে। তিনি জানান, পরিবেশ সংরক্ষণের সব ধরনের শর্ত মেনে বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করার বিষয়ে বিদ্যুৎ মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে তার মন্ত্রণালয়।
রামপাল নিয়ে কোপ-২২ সম্মেলনে বাংলাদেশ প্রশ্নের সম্মুখীন হবে কি না- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রশ্নের সম্মুখীন হবো কি হবো না সেটি বড় কথা নয়। বড় কথা হচ্ছে- প্রত্যেকটি সভ্যতাই পরিবেশকে ধ্বংস করে।
জলবায়ু সম্মেলনের বিষয়ে তিনি বলেন, এবারের জলবায়ু সম্মেলনে বিশ্বের জলবায়ু পরিবর্তনের ফলে স্বল্পোন্নত দেশগুলোর ক্ষতির বিষয়টি এবং প্যারিস চুক্তি দ্রুত বাস্তবায়নের বিষয়টি  জোরালো ভাবে তুলে ধরা হবে। মন্ত্রী জানান, কোপ-২২ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২৯ সদস্যের একটি দল অংশ নেবে। মরিশাশে অনুষ্ঠিতব্য ওই সম্মেলনে বাংলাদেশ তাদের ন্যায্যতার বিষয়টি তুলে ধরবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here