পরমানু বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে রুশ-জর্ডান চুক্তি এ মাসে

0
2

জর্দান পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য রাশিয়ার রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠান রোসাটমের সঙ্গে চলতি মাসেই একটি চুক্তি সই করবে।
জর্দান পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান খালিদ তৌকান সম্প্রতি আম্মানে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।  এর আগে ২০১৩ সালে জর্দান একটি কোম্পানি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন সংক্রান্ত আন্তর্জাতিক দরপত্র আহ্বান করে। রোসটম সেই দরপ্রস্তাব অনুযায়ি মনোনিত হয়।
জর্দানের প্রকল্পটিতে ২টি রুশ ভিভিইআর প্রযুক্তির আণবিক চুিল্ল স্থাপন করা হবে এবং প্রতিটির বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা হবে ১ হাজার মেগাওয়াট। এছাড়াও চুক্তিতে পানি শীতলীকরণ ব্যবস্থা, জ্বালানি বাজার বিশ্লেষণ, সাইটের মূল্যায়ন, পরিবেশগত প্রভাব নিরূপণ, প্রথম ১০ বছর আণবিক জ্বালানি সরবরাহ এবং পারমাণবিক বর্জ্য রাশিয়ায় ফেরত নেয়ার বিষয়গুলোও অন্তর্ভুক্ত থাকছে। প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলারের এ প্রকল্পে ৪৯ ভাগ অর্থায়ন করবে রোসাটম।
রোসাটমের আন্তর্জাতিক বিপণন অঙ্গপ্রতিষ্ঠান রুসাটম ওভারসিজের ভাইস প্রেসিডেন্ট লিওস টমিসেক জানান যে, বিদ্যুৎ প্রকল্পটি স্থাপনের জন্য জর্দানের ওই কোম্পানির সঙ্গে একটি যৌথ বিনিয়োগ পরিকল্পনা করা হচ্ছে। প্রসঙ্গত, ফিনল্যান্ডের অনুরূপ একটি মডেল নিয়ে কাজ করছে তারা। বাংলাদেশের ঈশ্বরদীর রূপপুরে রোসাটম দুটি আণবিক চুল্লি বিশিষ্ট পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করছে। প্রকল্পটির প্রাথমিক কাজগুলো চলতি বছরে শেষ হবে এবং ২০১৬ সালে মূল কাজ শুরু হবে বলে আশা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here