পটুয়াখালী বিদ্যুৎকেন্দ্রে বিনিয়োগ করবে চীন

0
12

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের পটুয়াখালীতে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের ক্ষেত্রে বিনিয়োগ করবে চীন।
শনিবার চীন সফর নিয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী এ কথা জানান। বিকেল পৌনে ৪টায় তার সরকারি বাসভবন গণভবনে এই সংবাদ সম্মেলন শুরু হয়।
প্রধানমন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে আমরা বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে চাই।তিনি বলেন, একই সঙ্গে দেশকে দক্ষিণ এশিয়ার সবচেয়ে উন্নত ও শান্তির দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে চাই। এ ব্যাপারে চীন সরকার আমাদের সব রকম সহযোগিতার আশ্বাস দিয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, এ সফরের মধ্য দিয়ে দুই দেশের অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদার হয়েছে। এর মধ্যে চীনের সহায়তা বাড়ানোর ঘোষণা, দেশটিতে বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তির পরিমাণ ও সংখ্যা বাড়ানোসহ দ্বিপাক্ষিক নানা সহযোগিতার আশ্বাস আমরা পেয়েছি।
চীনে পাঁচ দিনের রাষ্ট্রীয় সফর শেষে বুধবার দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী। তার এই সফরে চীনের সঙ্গে বাংলাদেশের দুটি চুক্তি, তিনটি সমঝোতা স্মারক এবং দুটি বিনিময়পত্র সই হয়েছে।
গত সোমবার বেইজিংয়ের গ্রেট হল অফ পিপলে চীনের প্রধানমন্ত্রী লি খা ছিয়াংয়ের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক হয়।
বাংলাদেশকে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে উন্নত ও শান্তির দেশ হিসেবে প্রতিষ্ঠায় চীনের কাছ থেকে সহযোগিতার আশ্বাস পাওয়া গেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here