নির্ধারিত স্থানে শিল্প-কারখানা করলে দ্রুত গ্যাস-বিদ্যুৎ দেয়া হবে

0
1

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ইপিজেড, ইকনোমিক জোন বা বিসিক নির্ধারিত স্থানে পরিকল্পিতভাবে শিল্প-কারখানা স্থাপন করলে দ্রুত গ্যাস-বিদ্যুৎ সংযোগ দেয়া হবে।
শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সপ্তম আন্তর্জাতিক বাংলাদেশ ইনোভিশন এন্ড ডেভলপমেন্ট এক্সপো ও গ্রীণ সামিট -২০১৬ এর উদ্বোধনীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) এই মেলার আয়োজন করে।

অনুষ্ঠানে পরিববেশ বান্ধব ও জ্বালানির দক্ষ ব্যবহার নিয়ে অবদান রাখার জন্য বাংলাদেশ ব্যাংক, প্রকৃতি ও জীবন ফাইন্ডেশন, এনার্জি এন্ড পাওয়ারসহ কয়েকটি প্রতিষ্ঠান ও ব্যক্তিকে বিশেষ সম্পাদনা দেয়া হয়।

প্রতিমন্ত্রী বলেন, যে সব শিল্প প্রতিষ্ঠান গ্যাস ব্যবহার করে জেনারেটর চালান তাদের এখন গ্রীডের বিদ্যুৎ ব্যবহার করা উচিত। আগামী দুই বছরের মধ্যে গ্যাসের সমস্যা অনেকটাই কেটে যাবে। তিনি বাংলাদেশ ব্যাংক যে সব পরিবেশ বান্ধব প্রকল্পে সহায়তা করে তা বাড়ানো এবং তাতে কম সুদে অর্থায়নের সুযোগ তৈরীর কথা বলেন।
সপ্তম আন্তর্জাতিক বাংলাদেশ ইনোভিশন এন্ড ডেভলপমেন্ট এক্সপো ও গ্রীণ সামিট -২০১৬ এর প্রদর্শনীতে ১৩টি দেশের ১৩০টি প্রতিষ্ঠান ২২০টি স্টলে বিদ্যুৎ সাশ্রয়ি ইন্ডাস্ট্রিয়াল বৈদ্যতিক যন্ত্রাংশ, এয়ার কন্ডিশনিং সিস্টেম, পরিবেশবান্ধব ভবন নির্মাণ যন্ত্রাংশ, অফিস ইন্টেবিয়র, তাপ নিয়ন্ত্রন প্রযুক্তি, কম্পিউটার নিয়ন্ত্রিত স্বয়ংক্রিয় অগ্নি নির্বাপন এবং ভবনে সয়ংক্রিয় বিদ্যুৎ সাশ্রয় প্রযুক্তিসহ বিভিন্ন শিল্পের উদ্ভাবিত আধুনিক যন্ত্র ও সেবা প্রদর্শন করা হয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানে স্রেডার চেয়ারম্যান মো. আনোয়ারুল ইসলাম সিকদার, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোহাম্মদ নওশাদ আলী চৌধুরী, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ফান্ড লিমিটেড-এর নির্বাহী পরিচালক এস এম ফরমানুল ইসলাম, ইএনথ্রি সাসটেনেবল সল্যুউশন লিমিটেডের পরিচালক সিথারাম রাম ও পাক্ষিক পাওয়ার এন্ড এনার্জী ম্যাগাজিনের সম্পাদক মোল্লা আমজাদ হোসেন বক্তব্য রাখেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here