নিজস্ব বিদ্যুৎকেন্দ্র স্থাপনের উদ্যোগ সিসিসির

0
4
পরমাণু শক্তি কমিশন কার্যালয়ের সামনে সৌর প্যানেল

বিদ্যুতের চাহিদা মেটাতে নিজস্ব উদ্যোগে বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র স্থাপন করে ‘নগর বিদ্যুৎ’ চালুর উদ্যোগ নিয়েছে  সিলেট সিটি কর্পোরেশন (সিসিসি) । রোববার সোলারল্যান্ড চায়না কোম্পানির কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে বিষয়টি জানান মেয়র আরিফুল হক চৌধুরী। এ জন্য সিটি করপোরেশনের আগামী অর্থবছরের বাজেটে বরাদ্দ রাখা হবে বলেও জানান তিনি।
সিটি করপোরেশনের জনসংযোগ দপ্তর জানায়, সিটি করপোরেশন পরিষদের চলতি মাসের সভায় নগর বিদ্যুৎ চালুর প্রস্তাব অনুমোদন পেলে প্রাথমিকভাবে চীনের একটি কোম্পানির সঙ্গে আলাপ হয়। বিকেলে নগর ভবনে সোলারল্যান্ড চায়না কোম্পানির মহাব্যবস্থাপক (জিএম) বেন্নী সুয়ের সঙ্গে মেয়রের নেতৃত্বে সিটি করপোরেশনের পদস্থ কর্মকর্তা ও প্রকৌশলীদের বৈঠক হয়। এতে সোলারল্যান্ড বাংলাদেশের উপপ্রধান প্রকৌশলী মো. আখতার হামিদ খান, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব, প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) নূর আজিজুর রহমান ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা সুধাময় মজুমদার উপস্থিত ছিলেন। বৈঠকে নগরে একটি বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র স্থাপন করে শুধু নগরবাসীর জন্য নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের সম্ভাব্যতা নিয়ে আলোচনা হয়। প্রথম পর্যায়ে ৫০ মেগাওয়াট উৎপাদনক্ষমতা নিয়ে ‘নগর বিদ্যুৎ’ চালু করা হবে। পরে এর ক্ষমতা ১০০ মেগাওয়াট করা হবে।
গ্যাসের ওপর চাপ কমাতে বিভিন্ন দেশে এখন সৌরবিদ্যুৎভিত্তিক বিদ্যুৎ প্রকল্প স্থাপন করা হচ্ছে জানিয়ে বৈঠকে সোলারল্যান্ডের জিএম বেন্নী সুয়ে বলেন, সিলেটে গ্যাসনির্ভর বিদ্যুৎ প্রকল্প স্থাপনের পাশাপাশি সৌরবিদ্যুৎভিত্তিক বিদ্যুৎ প্রকল্প স্থাপন করা যেতে পারে। এসব প্রকল্পে চীনের অনেক প্রতিষ্ঠান বিনিয়োগে এগিয়ে আসতে পারে।
মেয়র আরিফুল বলেন, ‘সিলেট নগর নিয়ে আমার দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা রয়েছে। এর মধ্যে নগরের নিজস্ব বিদ্যুৎ উৎপাদনের ব্যবস্থা, একাধিক ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন, পয়োপ্রণালি ও আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলার ওপর বিশেষ জোর দেওয়া হচ্ছে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here