নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার তৃণমূল থেকেই শুরু করতে হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

0
8

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ক্লীন ও গ্রীন জ্বালানির ব্যবহার তৃণমূল থেকেই শুরু করতে হবে। যারা ব্যবহার করবে তাদেরকেই উদ্বুদ্ধ করতে হবে। যথাযথ ব্যবসায়িক মডেল জনপ্রিয় করতে পারলেই ক্লীন কুক স্টোভস বা ধোঁয়া বিহীন চূলা জনপ্রিয় হবে।

আজ বুধবার ঢাকায় “ক্লীন কুকিং এবং সাসটেইনেবল ডিভেলপমেন্ট গোল” এর উপর পলিসি ব্রেকফাস্ট আলোচনায় প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, গ্রীন এনার্জির প্রসারে সরকার, এ্যাকশন প্ল্যান, প্যারিস এগ্রিমেন্ট, স্রেডা গঠন প্রভৃতি পদক্ষেপ নিয়েছে। চূলার ধোঁয়া যে ক্ষতি করে তা নিয়ে ব্যাপক সচেতনতা সৃজন করা যেতে পারে। সাশ্রয়ি মূল্যে এসব চূলা ব্যাপক হারে বাজারজাত করা প্রয়োজন। ইডকল যে মডেলে সোলার হোম সিস্টেম দিচ্ছে সেই রকম কোন মডেলে ধোঁয়া বিহীন চূলা বাজারজাতকরণ করা নেয়া গেলে ব্যাপক সাফল্য পওয়া যেতে পারে। প্রতিমন্ত্রী আরো বলেন, এ সংক্রান্ত বিষয়ে টেকসই কোন পদক্ষেপ নিলে সরকার প্রয়োজনীয় সহায়তা করবে। গবেষণার ক্ষেত্রে স্রেডা বা বাংলাদেশ এনার্জি এন্ড পাওয়ার রিসার্চ কাউন্সিলের সহায়তা নেয়া যেতে পারে।
অনুষ্ঠানে ফ্রান্সের রাষ্ট্রদূত সুফিই অ্যবার্ট ইউএনডিপি, ইউনিসেফ, রহিম আফরোজ, গ্লোবাল এলাইয়েন্স ফর ক্লীন কুক স্টোভস, স্রেডা, নেদারল্যান্ড দূতাবাসের প্রতিনিধি, বিশ্বব্যাংক-এর প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here