নদী ভাঙন রোধে ২৫ কোটি ডলার দেবে এডিবি

0
11

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশের নদীভাঙন রোধে ২৫ কোটি ৫০ লাখ ডলার ঋণ অনুমোদন করেছে। এডিবির এ ঋণে নদীতীর রক্ষার কাঠামো তৈরি এবং পদ্মা, যমুনা ও গঙ্গা নদীতীরের অরক্ষিত অংশে বাঁধ নির্মাণ করা হবে। এডিবির প্রধান কার্যালয় মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।
চলতি সপ্তাহে বাংলাদেশের জন্য আরও দুটি ঋণ প্রস্তাব অনুমোদন দেয় এডিবি। এর একটি সেচ ব্যবস্থার উন্নয়নে। অন্যটি প্রাকৃতিক দুর্যোগ থেকে উপকূলীয় শহর রক্ষার জন্য।
নদীর ক্ষয় রোধে এডিবির ঋণ দেওয়া হবে কয়েকটি কিস্তিতে। প্রথম কিস্তির পরিমাণ ৬ কোটি ৫০ লাখ ডলার। এডিবির বাইরে এ প্রকল্পে বাংলাদেশ সরকার দেবে ১০ কোটি ৩৪ লাখ ডলার এবং নেদারল্যান্ড সরকারের ১ কোটি ৫৩ লাখ ডলারের অর্থায়ন থাকবে।
বন্যা ও নদীভাঙনের বিবেচনায় বাংলাদেশ বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ দেশ। এ কারণে প্রতি বছর প্রায় ৬ হাজার হেক্টর ভূমি নদীতে ভেসে যায়। বছরে প্রায় ১ লাখ গ্রামীণ দরিদ্র মানুষ তাদের জমি, শস্য ও ঘরবাড়ি হারায়। নদীভাঙনে প্রতি বছর অর্থনীতিতে ক্ষতি হয় অন্তত ২৫ কোটি ডলারের।
এ প্রকল্প বাস্তবায়িত হলে তা বন্যা নিয়ন্ত্রণ ও ভাঙনঝুঁকি ব্যবস্থাপনাকে শক্তিশালী করবে। একই সঙ্গে প্রকল্পের আওতায় বন্যা এবং নদীভাঙন থেকে অবকাঠামো রক্ষায় স্থানীয় বাসিন্দাদের শিক্ষা দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here