নদীর তীর দখলের প্রতিবাদে পদযাত্রা

0
1

‘নদীকে তার তীর ফিরিয়ে দাও’ স্লোগান নিয়ে বিশ্ব নদী দিবস উপলক্ষে পদযাত্রা করেছে কয়েকটি সংগঠন।২০০৫ সালে জাতিসংঘের অনুসমর্থন পাওয়ার পর বিভিন্ন দেশের সামাজিক সংগঠনগুলো বিশ্ব নদী দিবস পালন করে আসছে।
দিবসটি উপলক্ষে শনিবার সকালে ‘মার্চ ফর রিভার-নদীর জন্য পদযাত্রা’য় অংশ নেয় অন্তত ৩০টি সংগঠন।
প্রেসক্লাবের সামনে থেকে শুরু হওয়া এ পদযাত্রা শহীদ মিনারে গিয়ে নদী রক্ষার শপথ নেয়ার পর শাহবাগে শেষ হয়।
বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক আবদুল মতিন বলেন, “প্রতিনিয়ত নদী দূষিত হচ্ছে এবং জলজ বাস্তুসংস্থান হচ্ছে বিপন্ন। ক্রমাগত দূষণ ও দখলে নদী আজ সংকীর্ণ থেকে সংকীর্ণতর হচ্ছে।”
তিনি বলেন, “দেশের ৩১০টি ও সীমান্তবর্তী ৫৭টি নদীর মধ্যে ১৭৫টির অবস্থা মর্মান্তিক। বর্তমানে ৬৫টি নদী মৃতপ্রায় আর ৮০টি অগভীর।”
‘এ পদযাত্রা নদীর জন্য প্রতীকী সংহতি’-মন্তব্য করে আবদুল মতিন বলেন, “নদী রক্ষার প্রয়োজনীয়তা নিয়ে মানুষকে সচেতন করতেই এ পদযাত্রার আয়োজন।
“নদী দিবসের জাতীয় স্বীকৃতির দাবি জানিয়ে আসছি আমরা। নদী দখল, দূষণ, নদীবিরোধী আগ্রাসন থেকে নদী তীরকে রক্ষা করতে এ আন্দোলন অব্যাহত থাকবে।”
পদযাত্রার আয়োজক সংগঠনের মধ্যে ছিল অঙ্গীকার বাংলাদেশ, বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন, বংশী নদী সুরক্ষা আন্দোলন, বড়াল রক্ষা আন্দোলন, বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলন, হালদা নদী রক্ষা কমিটি, তুরাগ বাঁচাও আন্দোলন, তিস্তা নদী রক্ষা সংগ্রাম কমিটি, সেভ আওয়ার সি, ওয়ার্ক ফর বেটার বাংলাদেশ ইত্যাদি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here