বিলুপ্ত ছিটমহলে ১১ হাজার বিদ্যুৎ সংযোগ দেবে আরইবি

0
3

ছিটমহল থেকে নতুন করে বাংলাদেশি হওয়া ১১ হাজার ৩২টি পরিবারকে বিদ্যুৎ সংযোগ দিতে যাচ্ছে আরইবি। এরইমধ্যে ৬৪ কিলোমিটার বিদ্যুতের লাইন স্থাপনের কাজ শেষ হয়েছে। পর্যায়ক্রমে ৩০০ কিলোমিটার লাইন স্থাপন করবে আরইবি। এজন্য ৩৫ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।
এ বিষয়ে আরইবি চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মঈন উদ্দিন বলেন, এতদিন বিদ্যুৎ না থাকায় ঐ এলাকার মানুষ একটু পিছিয়ে ছিল। তাই সেখানে দ্রুত বিদ্যুৎ দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। বিদ্যুৎ পৌছে যাওয়ার পরে ঐ এলাকার উন্নয়নও হবে, জীবন যাত্রার মানও বাড়বে।
আরইবি জানায়, নতুন বিদ্যুতের লাইন স্থাপন করা হয়েছে কুড়িগ্রাম-লালমনিরহাট পল্লী বিদ্যুৎ সমিতির অধীন কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলার দাসিয়ারছড়া, ঠাকুরগাঁও পল্লী বিদ্যুৎ সমিতির অধীন পঞ্চগড় জেলার দেবীগঞ্জ ও বোদা উপজেলার দহলা খাগড়াছড়ি, কোটভাজনী, কাজলাদীঘি, শালবাড়ী ও পুটিমারী এবং নীলফামারী পল্লী বিদ্যুতের আধীন ডিমলা উপজেলার বড় খানকী, খারিজা গিদালদহ-১, খারিজা গিদালদহ-২ ও নগর জিগাবাড়ী। চলতি বছরের ১৫ ডিসেম্বরের মধ্যে ৮ হাজার ৪৭১টি পরিবারকে বিদ্যুৎ সুবিধার আওতায় নিয়ে আসা হবে।
দুই দেশের মধ্যে ১৬২টি ছিটমহল বিনিময় হয়েছে। এরমধ্যে ভারতে ৫১টি, বাংলাদেশে ১১১টি পড়েছে। এরমধ্যে গত ১৫ অক্টোবর কুড়িগ্রাম-লালমনিরহাট, নীলফামারী ও ঠাকুরগাঁও এর ২ হাজার ৫৬১টি পরিবারে  বিদ্যুৎ সংযোগের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here