নতুন গ্রহের সন্ধান!

0
3

মহাকাশ বিজ্ঞানীদের কাছে নিত্যনতুন কৌতূহল আর গবেষণার একটি ক্ষেত্র। সে ধারাবাহিকতায় এবার জ্যোতির্বিদরা কম ভর ও কম ঘনত্ববিশিষ্ট নতুন একটি গ্রহের সন্ধান পেয়েছেন। পিএইচথ্রিসি নামের গ্রহটি পৃথিবী থেকে প্রায় দুই হাজার ৩০০ আলোকবর্ষ দূরে। এ গ্রহের বায়ুমণ্ডল হাইড্রোজেন ও হিলিয়ামে পরিপূর্ণ। ইয়েল ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের প্লানেট হান্টারস প্রোগ্রামের আওতায় গবেষকরা নতুন এ গ্রহের সন্ধান পান।  নতুন গ্রহের সন্ধান!

তবে নিজ কক্ষপথে ঘোরার সময়ের মধ্যে অসঙ্গতির কারণে গ্রহটির সঠিক অবস্থান নির্ণয় করা বেশ অসাধ্যই মনে করেন বিজ্ঞানীরা। তারা বলছেন, অন্যান্য গ্রহের মহাকর্ষীয় বলের প্রভাবে পিএইচথ্রিসি নিজ কক্ষে ঘুরতে একেক বার একেক রকম সময় নেয়। ইয়েল ইউনিভার্সিটির গবেষক জোসেফ স্মিথ বলেন, ‘১০ বার ঘূর্ণনে গ্রহটির সময় সাড়ে ১০ ঘণ্টা পর্যন্ত পরিবর্তিত হয়েছে।’ কম্পিউটারে স্বয়ংক্রিয় গাণিতিক অনুসন্ধানে এ অসঙ্গতি ধরা পড়ে। এ ছাড়া গ্রহটিতে নাক্ষত্রিক হালকা রেখাচিত্র ও গর্তও চোখে পড়ে।

এ গবেষণায় আরও দুটি গ্রহের সন্ধান পাওয়ার কথা জানান বিজ্ঞানীরা। এর মধ্যে পিএইচথ্রিডি আকারে শনির চেয়ে বড় ও ভারী এবং পিএইচথ্রিবি পৃথিবীর মতোই পাথুরে শিলায় গঠিত। গবেষক স্মিথ জানান, নিজ কক্ষপথে এসব গ্রহের ঘূর্ণন সময়ও নিয়ত পরিবর্তনশীল। তাই গ্রহগুলোর ভর পরিমাপ করতে সব গ্রহের ঘূর্ণন সময়ই বিবেচনায় নিতে হবে। পূর্ণাঙ্গ গ্রহ হিসেবে তালিকাভুক্তির জন্য এখন প্রয়োজন আরও দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষা ও ব্যাপক অনুসন্ধান। খবর : টাইমস অব ইন্ডিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here