দেশের ৪ স্থানে সৌর চার্জিং স্টেশন স্থাপন করবে আরইবি

0
8

গ্রিড বিদ্যুতের ওপর চাপ কমাতে সরকার ইজিবাইকে সৌর শক্তির ব্যবহার শুরুর উদ্যোগ নিয়েছে। এজন্য দেশের ৪টি স্থানে সোলার চার্জিং স্টেশন স্থাপন করা হবে। টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) এর আর্থিক অনুদানে পল্লী বিদ্যুতায়ন বোর্ড-আরইবি এর অধীনস্ত বিভিন্ন পল্লী বিদ্যুৎ সমিতি এসব স্টেশন স্থাপন করবে।

ময়মনসিংহ, নারায়ণগঞ্জ, গাজীপুর এবং কুমিল্ল­াতে চারটি ২০-২২ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন সোলার চার্জিং স্টেশন স্থাপন করা হবে। এজন্য স্রেডা ও আরইবির সংশ্লিষ্ট এলাকার পল্ল­ী বিদ্যুৎ সমিতির মধ্যে  বুধবার একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে স্রেডার পক্ষে যুগ্মসচিব (উন্নয়ন) শেখ ফয়েজুল আমীন এবং স্বংশ্লিষ্ট পল্ল­ী বিদ্যুৎ সমিতির পক্ষে স্ব স্ব জেনারেল ম্যানেজাররা সই করেন। অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নসরুল হামিদের সভাপতিত্বে স্রেডার চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম সিকদার, আরইবি চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিনসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আনোয়ারুল ইসলাম বলেন, নবায়নযোগ্য জ্বালানি প্রসারে সারাদেশে আরো সোলার চার্জিং স্টেশন স্থাপন করা হবে। বিশেষ করে যেসব এলাকায় বিদ্যুৎচালিত ইজিবাইকের ব্যবহার বেশী সেসব এলাকায় প্রথমে সোলার চার্জিং স্টেশন বসানো হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here