দেশেই সৌরকোষ উৎপাদনের উদ্যোগ

0
17
সৌর প্যানেল

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, দেশেই সৌরকোষ উৎপাদনের উদ্যোগ নেয়া হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তিকে সাধারণ মানুষের জীবনমান উন্নয়ন ও কল্যাণে কাজে লাগানোর জন্য সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে। এ সরকারের আমলেই বেশ কয়েকটি বিশ্বমানের উন্নত গবেষণাগার প্রতিষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার ঢাকায় পরমাণু শক্তি কেন্দ্রের মিলনায়তনে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন (বাপশক) আয়োজিত ‘সৌরকোষ উৎপাদন ও গবেষণা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
প্রতিমন্ত্রী আরও বলেন, বিদ্যুৎ উৎপাদনে পরমাণু শক্তির পাশাপাশি সৌরশক্তির ওপর গুরুত্ব দিয়ে সৌর বিদ্যুৎ গবেষণাগার করা হয়েছে। যার মাধ্যমে দেশে প্রথমবারের মত পরীক্ষামূলক সৌরকোষ উৎপাদন করা সম্ভব হয়েছে। এনিয়ে আরেও পরীক্ষা-নিরীক্ষা চলছে।
বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. মনিরুল ইসলাম সেমিনারে সভাপতিত্ব করেন।  সেমিনারে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব খোন্দকার মো. আসাদুজ্জামান বক্তব্য রাখেন। মুলপ্রবন্ধ উপস্থাপন করেন বাপশকের ইনস্টিটিউট অব ইলেকট্রনিক্স এর পরিচালক মাহবুবুল হক।
মুক্ত আলোচনায় বক্তারা বলেন, দেশে সৌরকোষ উৎপাদিত হলে আমদানি নির্ভরতা কমবে এবং সাশ্রয়ী মূল্যে সৌর বিদ্যুৎ স্থাপন করা যাবে।
এ সময় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নূরজাহান, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক  মো. হুমায়ুন কবির খান,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের মহাপরিচালক আরশাদ হোসেনসহ  বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিজ্ঞানীরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here