দেশেই সম্ভব সৌর প্যানেল পরীক্ষা

0
5

বাংলাদেশ প্রথমবারের মত সৌর প্যানেল, সৌর সেল ও ব্যাটারি’র মান পরীক্ষা করতে সক্ষম হয়েছে। যে সৌর প্যানেল আমদানি করা হয় তার মান পরীক্ষার কোন ব্যবস্থা এত দিন ছিল না। এছাড়া স্থানীয় যে প্যানেল তৈরী করা হচ্ছে তার মান নির্নয়ের কোন ব্যবস্থা ছিল না। ফলে বাজারে নিন্মমানের প্যানেল বিক্রি হলেও তার বিরুদ্ধে ব্যবস্থার কোন সুযোগ ছিল না।
স্বল্পমূল্যের সৌর বিদ্যুৎ উৎপাদনে প্রযুক্তির উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় আন্তর্জাতিকমানের এই ল্যাবরেটরি স্থাপন করা হয়েছে।
বুধবার বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদে (বিসিএসআইআর) অনুষ্ঠিত এক সেমিনারে এই তথ্য জানানো হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি ছিলেন বিজ্ঞান সচিব খোন্দকার মো. আসাদুজ্জামান। সভাপতিত্ত্ব করেন বিসিএসআইআর এর চেয়ারম্যান ডা. এ কে এম আছাদুজ্জামান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক মুহাম্মদ শাহরিয়ার বাসার। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, ঢাকা বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. জাহিদ হাসান, সোলার মডিউল ম্যানুফেকচ্যারিং এসোসিয়েশনের সাধারণ সম্পদক গোলাম মাসুদ বাকি বিসিএসআইআর (আইএফআরডি) এর পরিচালক মাহফুজা খানম।
এদিকে কম খরচে সৌর প্যানেলের ‘থিন ফিল্ম সোলার সেল’ উদ্ভাবন করেছে বিসিএসআইআর। নিজস্ব গবেষনাগারে এই সেল উদ্ভাবন করা হয়েছে। পরীক্ষামূলক বিসিএসআইআর এর অব্যবহারিত ছাদে ৬৪ কিলোওয়াটের সৌর প্যানেল স্থাপন করা হয়েছে। সেখানে প্রতি ইউনিট বিদ্যুতের উৎপাদন খরচ পড়ছে আট টাকা ৩৮ পয়সা।
প্রতিমন্ত্রী বলেন, আবিস্কার দেশকে বদলে দিতে পারে। শিল্প উন্নত হয়েছে। উন্নত শিল্পের সাথে তাল মিলিয়ে নতুন নতুন আবিষ্কার করতে হবে। তরুণরা এই উদ্ভাবনিতে অগ্রনী ভূমিকা রাখছে। তরুণদের পেছনে না টেনে সামনের দিকে এগিয়ে যাওয়ায় সহায়তা করতে হবে।
মূল প্রবন্ধে বলা হয়, অল্প দিনের মধ্যেই দেশের গ্রামাঞ্চলে বসেও সৌর প্যানেল উৎপাদন করা সম্ভব হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here