দুর্যোগ মোকাবিলায় অভিজ্ঞদের পরামর্শ কাজে লাগাতে হবে

0
2

দুর্যোগ মোকাবিলায় প্রবীণ ও অভিজ্ঞ ব্যক্তিদের পরামর্শ কাজে লাগাতে হবে। সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাসহ সবাইকে সমন্বয় করে কাজ করা গেলে বাংলাদেশের পক্ষে দুর্যোগ মোকাবিলা অনেক সহজ হয়ে যাবে।
সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০১৪ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, বিশেষ অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, মন্ত্রণালয়ের সচিব মেছবাহ উল আলম প্রমুখ।
পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, ঘুর্ণিঝড়, জলোচ্ছাসের মতো প্রাকৃতিক দুর্যোগ কোন দেশের একক সমস্যা নয়। এগুলো এখন আন্তর্জাতিক সমস্যায় পরিণত হয়েছে। তিনি বলেন, সরকার নানা ধরনের পদক্ষেপ নেয়ায় দুর্যোগে ক্ষয়ক্ষতি আগের চেয়ে অনেক কম হচ্ছে। তবে, দুর্যোগ মোকাবেলায় সরকারের সাথে সাথে বেসরকারি সংগঠনগুলোকেও এগিয়ে আসতে হবে। মন্ত্রী বলেন, পৃথিবী সৃষ্টির পর থেকেই নানা দুর্যোগের মধ্য দিয়ে আমরা যাচ্ছি। এসব দুর্যোগের কিছু প্রকৃতির সৃষ্টি হলেও মানুষের সৃষ্টি দুর্যোগও আছে। মানুষের নানা কর্মান্ড এবং উন্নয়ন প্রক্রিয়ার মাধ্যমেও অনেক সময় আবহাওয়া বিরূপ হয়ে উঠে। দুর্যোগ মোকাবেলায় মানুষের সচেতনার ওপর গুরুত্ব আরোপ করে পরিবেশ মন্ত্রী বলেন, সচেতনতা তৈরী করতে হলে শিক্ষার ওপর জোর দিতে হবে। বিভিন্ন সময়ে দুর্যোগের কথা শুনেও মানুষ ঘর থেকে বের হতে চায় না। পুলিশ দিয়ে তাদের বের করতে হয়। ঘূর্ণিঝড় এবং জলোচ্ছাসের সময় সরকারকে অন্তত ১১ লাখ লোককে সরিয়ে নিতে হয়। এটি একটি বড় কাজ। বিভিন্ন রকম দুর্যোগের সাথে সংগ্রাম করে মানুষ টিকে ছিলো, এখনো আছে ভবিষ্যতেও থাকবে। শুধু দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রেই নয়, সকল কাজে বয়স্কদের সম্পৃক্ত করার ওপর আমাদেরকে জোর দিতে হবে।
মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া দুর্যোগ ঝুঁিক কমাতে প্রবীণসহ স্থানীয় জনগনের অংশগ্রহণ নিশ্চিত করার আহবান জানান। দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ছাড়াও ওসমানী মিলনায়তনে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়। এছাড়া দেশব্যাপী দিবসটি উপলক্ষে নানা কর্মসুচি হাতে নেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here