বিদ্যুৎ উন্নয়নে এক হাজার ২৫০ কোটি টাকা অনুমোদন

0
1

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিদ্যুৎ ব্যবস্থার সম্প্রসারণে প্রায় ১ হাজার ৩০০ কোটি টাকার প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি- একনেক।
এই প্রকল্পের মাধ্যমে খুলনা ও বরিশাল বিভাগ এবং বৃহত্তর ফরিদপুরসহ পশ্চিমাঞ্চলের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার সম্প্রসারণ করবে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো)। এ প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ২৫০ কোটি ৮৫ লাখ টাকা।
মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব অনুষ্ঠিত একনেক সভায় এই অনুমোদন দেয়া হয়।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এসব তথ্য জানান। তিনি জানান, সভায় মোট ২ হাজার ৪৫৪ কোটি ৬৮ লাখ টাকা ব্যয়ে ৫টি প্রকল্পে অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে সরকারি অর্থায়ন ২ হাজার ৩৫৯ কোটি ৩১ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন সাহায্য ৯৫ কোটি ৩৭ লাখ টাকা।

তিনি আরও বলেন, প্রকল্প বাস্তবায়ন সময় কমিয়ে আড়াই থেকে তিন বছরের মধ্যে করার জন্য প্রধানমন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার সম্প্রসারণ ও আপগ্রেডেশন প্রকল্পের আওতায় ৬৩টি উপকেন্দ্র নির্মাণ, আধুনিকায়ন ও নবায়ন, ৪৪৯ দশমিক ২৫ কিলোমিটার নতুন বিতরণ লাইন স্থাপন এবং ৬০৫ কিলোমিটার বিদ্যুৎ বিতরণ লাইন নবায়ন করা হবে।

মুস্তফা কামাল বলেন, ১৯৩৩ সালে প্রতিষ্ঠিত নর্থবেঙ্গল চিনিকলে কো-জেনারেশন পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদন ও সুগার রিফাইনারি স্থাপন প্রকল্প অনুমোদন করা হয়েছে। প্রকল্প বাস্তবায়নে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৭৩ কোটি ৪৭ লাখ টাকা।

তিনি আরও বলেন, দেশের হাওড়-অঞ্চলের জলাধারের স্বাভাবিক প্রবাহ রক্ষা করে হাওড়বাসীর উন্নত সড়ক-যোগাযোগ নিশ্চিত করতে এলিভেটেড রোড নির্মাণে পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদেরকে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

একনেক সভায় অনুমোদন দেওয়া অন্য প্রকল্পগুলো হলো- থ্রিজি প্রযুক্তি চালুকরণ ও ২.৫ জি নেটওয়ার্ক সম্প্রসারণ প্রকল্প, ১১৬ কোটি টাকা ব্যয়ে বানিয়াচং-আজমিরীগঞ্জ সড়ক নির্মাণ প্রকল্প, ৬০ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে টেকনাফ-রামু-গ্যারিসন-মরিচ্যা-পালং সংযোগ সড়ক নির্মাণ প্রকল্প।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here