ত্রিপুরা থেকে আরও ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির সিদ্ধান্ত চূড়ান্ত

0
3

ত্রিপুরা থেকে বাংলাদেশে আরও ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির বিষয়টি চুড়ান্ত করা হয়েছে।
বুধবার ভারতের বিদ্যুৎ, কয়লা, নবায়নযোগ্য সম্পদ ও খনিজ মন্ত্রণালয়ের সাথে বাংলাদেশ জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের দ্বি-পাক্ষিক সভায় বিষয়টি চূড়ান্ত করা হয়।
বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।
আসন্ন বিদ্যুৎ সপ্তাহ-২০১৬-এ প্রতিমন্ত্রী পিযুষ গোয়ালকে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার আমন্ত্রণ জানানো হয়েছে।
এতে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং ভারতের পক্ষে নেতৃত্ব দেন ভারতের বিদ্যুৎ, কয়লা, নবায়নযোগ্য সম্পদ ও খনিজ প্রতিমন্ত্রী পিযুষ গোয়াল।
এ সময় আন্তঃসীমান্ত বিদ্যুৎ বাণিজ্যের ফ্রেমওয়ার্ক হালনাগাদ, আসাম থার্মাল বিদ্যুৎ কেন্দ্র থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি, ভুটান থেকে বিদ্যুৎ আমদানি  এবং ভুটান, ভারত ও বাংলাদেশের সাথে ত্রি-দেশিয় সভার সময় নির্ধারণ, ভারতের কোম্পানি ইইএসএল-এর সাথে  সমঝোতা  চুক্তি এবং ১১তম জেএসসি সভার সিদ্ধান্তগুলো পর্যালোচনা করা হয়।
ভুটান থেকে বিদ্যুৎ আমদানির বিষয়ে প্রযুক্তিগত ও অর্থনৈতিক সম্ভাব্যতা যাচাই করে ভারত, বাংলাদেশ ও ভুটানের সাথে আলোচনার উদ্যোগ নেয়া হবে। স্রেডার সাথে ইইএসএল-এর সমঝোতা হয়েছে।
ভারতের বিদ্যুৎ, কয়লা, নবায়নযোগ্য সম্পদ ও খনিজ প্রতিমন্ত্রী পিযুষ গোয়াল বলেছেন, বাংলাদেশের সাথে মিলেমিশেই সমস্বিতভাবে কাজ করা হবে।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি বিষয়ে ভারতের ইতিবাচক মনোভাবের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেয়া প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here