তেল আমদনি করলে বাংলাদেশে বিনিয়োগ করবে ইরাণ

0
2

ইরাণ বাংলাদেশে জ্বালানি তেল সরবরাহ করতে চায়। বাংলাদেশ ইরান থেকে তেল আমদানি করলে সে অর্থ ইরান বাংলাদেশেই বিনিয়োগ করবে।  একই সাথে তেল শোধনাগার রক্ষনাবেক্ষণ, এলএনজি এবং বিদ্যুৎ কেন্দ্রের উপকরণ সরবরাহে আগ্রহী ইরাণ।
বুধবার সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এর সাথে তার অফিস কক্ষে ইরানের রাস্ট্রদূত ড. আব্বাস বায়ঝি দেনবি সৌজন্য সাক্ষাৎ করে এই প্রস্তাব দেন। এ সময় তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ঠ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে নিয়ে আলোচনা করেন।
ইরানের রাস্ট্রদূত বাংলাদেশ ও ইরানের পারস্পরিক সহযোগিতার কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশের সাথে ইরানের রাজনৈতিক, সাংস্কৃতিক ও ধর্মীয় সম্পর্ক আছে।
রাষ্ট্রদূত প্রতিমন্ত্রীকে ইরান সফরের আমন্ত্রন জানান। তিনি বলেন, সহেযোগতার আরও ক্ষেত্র খুঁজে বের করতে পারস্পরিক প্রতিনিধিদল বিনিময় করা প্রয়োজন।
প্রতিমন্ত্রী রাস্ট্রদূতকে বলেন, দুই মুসলিম দেশ পরস্পরকে সহযোগিতা করলে সকলেরই উপকার হবে। দ্রুত অর্থনৈতিক বিকাশ ঘটবে। পেট্রো-কেমিকেল ইন্ডাস্ট্রিজ স্থাপনে তিনি ইরানের সহযোগিতা চান এবং ইরানের তেল সরবরাহের আগ্রহকে স্বাগত জানান। প্রতিমন্ত্রী বাংলাদেশ থেকে পাট ও পাটজাত দ্রব্যাদি, তৈরী পোষাক, ঔষধ প্রভৃতি আমদানি করার জন্য ইরানকে অনুরোধ করেন। যৌথ বিনিয়োগে ইরানে সার উৎপাদনের বিষয়টিও আলোচনা করা হয় ।
এ সময় জ্বালানি বিভাগের অতিরিক্ত সচিব মো. নাজিম উদ্দিন ও বাংলাদেশ এলাইড বিজনেস এসোসিয়েশনের নির্বাহী প্রধান ফারঝিন নিকসেজেল উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here