তেজস্ক্রিয় বিকিরণে আজব ফুল

0
4

কোনো ফুলের চারটে ডাঁটি। কোথাও আবার একসঙ্গেই জুড়ে রয়েছে দু’টো ফুল। চার বছর আগে ফুকুশিমা পরমাণু চুল্লিতে ঘটেছিল ভয়ানক বিপর্যয়। এখনও এলাকায় তার রেশ রয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, তেজস্ক্রিয়তার ফলে ফুকুশিমার ডেজি ফুল গাছে জিনগত পরির্বতন দেখা দিয়েছে। আর তার জন্যই গাছে গাছে অদ্ভুতুড়ে দৃশ্য!

২০১১-র মার্চ। জাপানের তোহোকু এলাকার প্রশান্ত মহাসাগরের উপকূল থেকে বেশ কিছুটা দূরে তৈরি হওয়া ভূমিকম্পের জন্য ফুকুশিমায় আছড়ে পড়ে সুনামি। এর ফলেই ক্ষতিগ্রস্ত হয় স্থানীয় তিনটি পরমাণু চুল্লি। এলাকায় ছড়িয়ে পড়ে তেজস্ক্রিয় কণা। বিজ্ঞানীরা জানিয়েছেন, এখনও ফুকুশিমা তার প্রভাবমুক্ত হয়নি। তারই ফল ভুগতে হচ্ছে এলাকার গাছ-গাছালিদের।

সম্প্রতি টুইটারে ছড়িয়ে পড়েছে ডেজি গাছের এমন ফুলের ছবি। তাতে দেখা যাচ্ছে, একটি গাছ থেকে দুটো ডাঁটি তৈরি হয়েছে। আবার সেই দুটো ডাঁটির ফুলগুলি একে অপরের সঙ্গে জোড়া। অন্যদিকে, আর একটি ফুলের চারটি ডাঁটি ঠিক যেন ‘বেল্টের’ মতো জুড়ে রয়েছে। সাধারণত ডেজি ফুলগুলির যেমন আকৃতি হয়, এগুলি আদৌ তেমন নয়। ডেজি গাছে এমন দেখতে ফুল নতুন হলেও গাছেদের আজব ব্যবহার অবশ্য নতুন নয় ফুকুশিমায়। এর আগে ওখানে নানা ফলের সন্ধান মিলেছে। বিজ্ঞানীদের মতে, এর মূলে রয়েছে তেজস্ক্রিয়তার ফলে গাছেদের জিনগত পরিবর্তন।

এমন ফুল ফোটার বৈজ্ঞানিক কারণ যাই হোক, এই ছবি যে এখন সেই টুইটার অ্যাকাউন্টের মালিককে বেশ জনপ্রিয় করে তুলেছে, তা স্পষ্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here