তিন পার্বত্য জেলায় সৌর বিদ্যুৎ

0
11

তিন পার্বত্য জেলার ২৬টি উপজেলায় ৫০০ কোটি টাকা ব্যয়ে সৌর বিদ্যুৎ সরবরাহ কার্যক্রম শুরু হচ্ছে। দুর্গম এবং যোগাযোগ বিচ্ছিন্ন জনপদে ‘সোলার বিদ্যুৎ সরবরাহ’ নিশ্চিত করার লক্ষ্যে এই উন্নয়ন কার্যক্রম শুরু হচ্ছে। সম্প্রতি একনেক বৈঠকে চট্টগ্রাম অঞ্চল এবং তিন পার্বত্য জেলায় বিদ্যুৎ বিতরণ এবং উন্নয়ন সম্পর্কিত একটি মেগা প্রকল্প অনুমোদন দেয়া হয়।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর বলেন, সরকারের উচ্চ পর্যায়ের সিদ্ধান্ত মতে এই কর্মসূচি বাস্তবায়ন করা হলে পাহাড়ের প্রতিটি পাড়া ও গ্রাম আলোকিত হওয়ার পাশাপাশি ধান ভাঙানোসহ জীবনের সর্বক্ষেত্রেই বিদ্যুৎ সুবিধা পাবে।
তিনি বলেন, চলিত অর্থবছরই বিদ্যুৎ বিভাগের মাধ্যমে পাহাড়ের দুর্গম এলাকায় এই বিদ্যুৎ প্রকল্পের কাজ শুরু হবে। পার্বত্য চট্টগ্রাম বিদ্যুতায়ন ও উন্নয়ন প্রকল্পের জন্য আগে ১৮০ টাকা বরাদ্দ ছিল। গত পাঁচ বছরে এ অর্থের মাধ্যমে বান্দরবান সদর, লামা, বলিপাড়া, থানচি, রুমা, রোয়াংছড়ি ও আলীকদম উপজেলার দুর্গম এলাকাকার লক্ষাধিক লোক বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বিদ্যুৎ সুবিধা পেয়েছে। বীর বাহাদুর বলেন, আগামী পাঁচ বছরের মধ্যে স্বাভাবিক বিদ্যুৎ সুবিধা পৌঁছানো সম্ভব নয় এমন যোগাযোগ বিচ্ছিন্ন ও দুর্গম এলাকাসমূহে সোলার বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here