তিনদিনের বিদ্যুৎ ও জ্বালানি মেলা শেষ

0
3

বর্নাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে তিনদিনের বিদ্যুৎ ও জ্বালানি মেলা শেষ হলো।
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শনিবার মেলার সমাপনি অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ। এছাড়া বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব আহমেদ কায়কাউস ও জ্বালানি বিভাগের অতিরিক্ত সচিব নাজিম উদ্দিন চৌধুরী বক্তৃতা করেন। অন্ষ্ঠুানে গম্ভিরা নাটিকাসহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগে সেরা কর্মকর্তা কর্মচারি, প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়েছে।
power fair minister
এবার মেলায় নানা উদ্ভাবনী প্রদর্শন করেছে বিশ্ববিদ্যালয়ের শি¶ার্থীরা। গাড়ির ঢাকনা খুলে গেলো ইঞ্জিন নেই। তবে ঢাকনার উপরে আছে সৌর প্যানেল। তাতেই চলছে গাড়ি। না লাগবে তেল, না গ্যাস। এ গাড়ি আবিস্কার করেছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শি¶ার্থী আহমেদ তৌসিফ চৌধুরী ও তার দল। অবিশ্বাস্য হলেও সত্য এ জন্য তাদের খরচ হয়েছে এক লাখ ৬০ হাজার টাকা। বিদ্যুৎ ও জ্বালানি মেলায় গাড়িটি প্রদর্শন করা হয়। মেলায় প্রথম পুরস্কার পাওয়া সোলার রিকশা, মোহম্মদ আক্তার হোসেইন। এই উদ্ভাবনীতে তার খরচ হয়েছে ৮৫ হাজার টাকা। ইন্ডিপিডেন্ডেন্ট ইউনিভার্সিটির মেয়েরা আবিষ্কার করেছে সৌর চুলা। তারা মেলায় দ্বিতীয় পুরস্কার পেয়েছে। তৃতীয় পুরস্কার পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শি¶ার্থীরা ভ্রাম্যমান মটর উদ্ভাবন করে তৃতীয় পুরস্কার পেয়েছে।
এবারের মেলায় সবচেয়ে বেশি ভীড় ছিল ডিপিডিসির স্টলে। ডিপিডিসির স্টলে এসে তাৎ¶নিক সংযোগ পেয়েছেন ৩০০ গ্রাহক।
সমাপনি অনুষ্ঠানে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এগিয়ে যাবে। দেশে এখন বিদ্যুতের কোন সংকট নেই। ভবিষ্যৎ জ্বালানি নিশ্চিত করতে নানা উদ্যোগ নেয়া হয়েছে। মূখ্য সচিব বলেন, ২০৪১ সালে উন্নত দেশ হতে যে জ্বালানি প্রয়োজন তা মেটানোর স¶মতা নিয়েই এগিয়ে চলেছে দেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here