ড্রেজিংয়ের মাধ্যমে নদ-নদী সচল রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

0
5

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সকল নদ-নদী, বিশেষ করে ঢাকা মহানগরীর চারপাশের ৬টি নদীর নাব্যতা খননের মাধ্যমে পুনরুদ্ধার করে সচল রাখার ওপর গুরুত্বারোপ করেছেন।
তিনি বলেন, ‘এই পদক্ষেপের ফলে দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ঘটবে এবং পণ্য পরিবহন সহজ হবে, তাছাড়া সৌন্দর্য্যবর্ধনের মাধ্যমে নদী তীরে গড়ে তোলা হবে পর্যটন কেন্দ্র।
ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি)’র একটি প্রতিনিধিদল বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর কার্যালয়ে ‘বুড়িগঙ্গাসহ ঢাকা মহানগরীর চারপাশের সকল নদী দূষণমুক্ত এবং প্রবাহ বৃদ্ধির পদক্ষেপ’ শীর্ষক সুপারিশমালা পেশের জন্য সাক্ষাৎ করতে গেলে তিনি একথা বলেন। প্রতিনিধিদলের নেতৃত্ব দেন আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদ।
পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী সাংবাদিকদের একথা জানান।
প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকারের লক্ষ্য হচ্ছে নদী ও পরিবেশ রক্ষা করে দেশের যোগাযোগ ব্যবস্থার আরো উন্নয়ন ঘটানো।
তিনি বলেন, এ লক্ষ্য অর্জনে আইডিইবি সদস্যদের কার্যকর ভূমিকা পালন এবং দেশের যোগাযোগ ব্যবস্থা ও পর্যটন শিল্পের উন্নয়নে অবদান রাখতে হবে।
শেখ হাসিনা দেশের নদ-নদী ও পরিবেশ রক্ষার মাধ্যমে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য আইডিইবি’র বাস্তব পরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়নের প্রয়োজনীয়তার ওপরও জোর দেন।
প্রধানমন্ত্রী উল্লেখ করেন যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫০ সালে ডিপ্লোমা প্রকৌশলীদের সংগঠিত করেন এবং এর পরই তারা একটা শক্ত ভিত্তির ওপর দাঁড়াতে সক্ষম হন।
এ প্রসঙ্গে তিনি জাতির পিতার আহ্বানে সাড়া দিয়ে ১৯৭১ সালে বহু আইডিইবি সদস্যের মহান মুক্তিযুদ্ধে যোগদানের কথা উল্লেখ করেন।
অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, মুখ্য সচিব আব্দুস সোবহান সিকদার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব মো. আবুল কালাম আজাদ ও প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here