ডুবে যাওয়া ট্যাংকারটি তেলবাহি ছিলনা

0
4

সুন্দরবনে ডুবে যাওয়া ট্যাংকারটি তেলবাহি ট্যাংকার ছিল না। এজন্য অল্প আঘাতে ফেটে গেছে। অনুমতি ছাড়াই ঐ ট্যাংকার তেল বহন করছিল।
পরিবেশ মন্ত্রনালয়ের করা তদন্ত কমিটির প্রতিবেদনে এই তথ্য দেয়া হয়েছে বলে জানা গেছে। এদিকে তদন্ত কমিটির সদস্য বাড়ানো হয়েছে। আগের ৯ সদস্যের সঙ্গে আরও চারজনকে অন্তুর্ভুক্ত করা হয়েছে। এখন ১৩ সদস্যের কমিটির প্রত্যেকের মতামত পাওয়ার পর রোববার তদন্ত প্রতিবেদন জমা দেয়া হবে। ১৮ই ডিসেম্বর বৃহস্পতিবার তদন্ত কমিটির প্রতিবেদন জমা দেয়ার কথা ছিল।
প্রতিবেদন চূড়ান্ত হয়েগেছে বলে কমিটির আহবায়ক অতিরিক্ত সচিব নুরুল করিম জানান। তিনি বলেন, তেলের দুষনের কারণে সুন্দরবনের শ্যালা নদীতে কোন জলজ প্রাণী মারা যাওয়ার অস্তিত্ব পাওয়া যায়নি। এ ধরণের ঘটনা এর আগে কখনো ঘটেনি। ফলে ক্ষতি নির্ধারণের বিষয়টি নিয়ে গবেষণা করা দরকার। সুন্দরবনের জীববৈচিত্র ক্ষুন্ন হতে পারে এমন নৌযান চলাচল বল্পেব্দর সুপারিশ করা হয়েছে। প্রথমবারের মতো এ ধরণের দুর্ঘটনা ঘটেছে বলে তেল উত্তোলনের কোনো কিছুই নেই বাংলাদেশের। এই অবস্থা যাতে ভবিষ্যতে না হয় সেজন্য তেল উত্তোলনের কার্যকর পদক্ষেপের কথা বলা হয়েছে সুপারিশে। তিনি বলেন, তেল দুষণের কারণে যতটা পরিবেশ দুষণের কথা ভাবা হয়েছিল ততটা হয়নি । এখনো কোন জলজ প্রানী মারা যাওয়ার খবরও আসেনি। জলজ প্রাণীরা আবার আগের জায়গায় ফিরে এসেছে।
পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু গতকাল সচিবালয়ে কয়েকজন সাংবাদিকের সাথে বলেন, সুন্দরবনে যে তেলবাহি জাহাজ ডুবি হয়েছে তা বিশ^ প্রেক্ষাপটে নগণ্য। তবে বাংলাদেশের তুলনায় অনেক বড়। এটি এখন আর কোন একটি মন্ত্রনালয়ের কাজ নয়। পুরো সরকারের কাজ। মোকাবেলায় আমরা বসে নেই। যে যার অবস্থান থেকে কাজ করছে। তিনি বলেন, সুন্দরবনে তেলবাহি জাহাজ ডুবি’র ঘটনায় শুধু সরকার নয় বিশ্বব্যাপি উদ্যোগ তৈরী হয়েছে। জাতীসংঘ, যুক্তরাষ্ট্ররসহ অনেক দেশ বাংলাদেশকে সহায়তা করতে আগ্রহ দেখিয়েছে।
মন্ত্রী বলেন, সুন্দরবনের মধ্য দিয়ে নৌযান চলাচল না করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দশনা উপক্ষা করে নৌযান চলাচল করছে। নৌযান চলাচলের জন্য দুইটি বিকল্কপ্প পথ করার কথা ছিল। কিন্তু তা এখনো করতে পারেনি এটা দুঃখজনক। মন্ত্রী বলেন, বিদেশীদের সহায়তা নেয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন প্রয়োজন। এ জন্য কাজ করছে ইআরডি। তারপরও সে বিষয়ে প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করা হবে। তিনি বলেন, নৌ দুর্ঘটনার জন্য দায়ি ব্যক্তিদের বিরুদ্ধে তদন্ত হওয়া উচিত। তিনি বলেন, যেটা তেল বহনকারি  জাহাজ নয় সেটাই তেল বহন করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here