টেকনাফে ২০০ মেগাওয়াট ক্ষমতার সৌর পার্ক হচ্ছে

0
9

টেকনাফে ২০০ মেগাওয়াট ক্ষমতার সৌরপার্ক স্থাপন করা হচ্ছে। এ পার্ক থেকে উৎপাদিত বিদ্যুতের দাম ইউনিট প্রতি ১৩ টাকা ২৬ পয়সা নির্ধারণ করা হয়েছে।
বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সভাপতিত্বে ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রকল্প অনুমোদন করা হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মাকসুদুর রহমান পাটওয়ারী সাংবাদিকদের জানান, বেসরকারি খাতে টেকনাফে ২০০ মেগাওয়াট (এসি) ক্ষমতাসম্পন্ন সৌর পার্ক স্থাপন করবে সিঙ্গাপুরভিত্তিক কোম্পানি ‘সানএডিশন এনার্জি হোল্ডিং পিটিই লিমিটেড’। নিজস্ব ব্যবস্থাপনায় কেন্দ্র স্থাপন ও পরিচালনা (‘বিল্ড-ওন-অপারেট’ -বিওও) পদ্ধতিতে এই কেন্দ্র করা হবে। বিদ্যুৎ উৎপাদন না করলে কোন বিল পাবে না। অর্থাৎ স্থাপন বিষয়ক নির্ধারিত কোন বিল থাকবে না।
২০ বছর মেয়াদী এ সৌরপার্ক থেকে বিদ্যুৎ কেনা বাবদ সরকারের খরচ হবে ১১০ কোটি ২০ লাখ ডলার। বাংলাদেশি টাকায় এর পরিমাণ আট হাজার ৫৯৫ কোটি ৬৬ লাখ টাকা।
সৌর পার্ক ছাড়াও বিদ্যুতের আরও দুইটি প্রকল্প বৈঠকে অনুমোদন দেয়া হয়। এনইপিসি কনসোর্টিয়াম পাওয়ার লিমিটেড পরিচালিত হরিপুর ১১০ মেগাওয়াট দ্বৈত জ্বালানির বার্জ মাউন্টেড বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ দুই বছর বাড়ানো হয়েছে। এ কেন্দ্রর বিদ্যুতের দাম নতুন করে র্নিধারণ করা হয়েছে। বর্তমানে নির্ধারণ করা হয়েছে ১৫ টাকা ৪৪ পয়সা।
এছাড়া পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৮ লাখ গ্রাহক সংযোগ’ শীর্ষক প্রকল্পের দরপত্র সাব-প্যাকেজ নং ৬০-১৪৩-এর আওতায় বিভিন্ন ধরণের মোট নয় হাজার ৩৫০ কিলোমিটার কন্ডাক্টর, এসিএসআর ও বেয়ার কেনার একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয় । ইস্টার্ন ক্যাবলস লিমিটেড এ সব মালামাল সরবরাহ করবে। এতে খরচ ধরা হয়েছে ৪৪ কোটি ১৬ লাখ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here