জুন নাগাদ আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ : নসরুল হামিদ

0
2

বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, চলতি বছরের জুন মাস নাগাদ আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে। তখন বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা দাঁড়াবে ১৫ হাজার মেগাওয়াট।
রোববার এনার্জি বাংলাকে প্রতিমন্ত্রী বলেন, সরকার ২০২১ সালের মধ্যে দেশের সকল নাগরিককে বিদ্যুৎ সুবিধার আওতায় আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এরই মধ্যে জাতিকে লোডশেডিং-এর বিড়ম্বনা থেকে মুক্ত করেছে। ২০০৯ সালের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ছিল ৪ হাজার ৯৪২ মেগাওয়াট এবং তা দ্বিগুনেরও বেশি ১৪ হাজার ৫৩৯ মেগাওয়াটে উন্নীত হয়েছে।
পাওয়ার সেল-এর মহাপরিচালক মোহাম্মদ হোসেন বলেন, সরকার ২০০৯ সাল থেকে ১০২টি বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করেছে এবং সঞ্চালন ও বিতরন লাইন বাড়িয়েছে। বর্তমানে দেশের ৭৬ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধা পাচ্ছেন।
মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ২০০৯ সালে ৩৬৫ মেগাওয়াট, ২০১০ সালে ৭৭৫ মেগাওয়াট, ২০১১ সালে ১৭৬৩ মেগাওয়াট, ২০১২ সালে ৯৫১ মেগাওয়াট, ২০১৩ সালে ১১৬৩ মেগাওয়াট, ২০১৪ সালে ৫৮৩ মেগাওয়াট এবং ২০১৫ সাল থেকে মে ২০১৬ পর্যন্ত ১১৯৭ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হয়েছে। এছাড়া ভারতে থেকে ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here