জামালপুরে হচ্ছে তিন মেগাওয়াটের সৌর বিদ্যুৎ

0
2

জামালপুরের সরিষাবাড়ীতে তিন মেগাওয়াট মতার সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হচ্ছে। এই বিদ্যুৎ সরাসরি জাতীয় গ্রিডে যোগ হবে। কেন্দ্র স্থাপন করতে সময় ধরা হয়েছে ১০ মাস। প্রতি ইউনিট বিদ্যুতের দাম পড়বে  ১৪টাকা ৭৪ পয়সা।
বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) এবং এনগ্রীণ সরিষাবাড়ী সোলার প্লান্ট লিমিটেডের মধ্যে এবিষয়ে বুধবার চুক্তি হয়েছে। মতিঝিলের ওয়াপদা ভবনে বিউবো বোর্ড সভাকে এ চুক্তি সই হয়। এতে প্রধান অতিথি উপস্থিত ছিলেন বিউবোর চেয়ারম্যান মো. শাহীনুল ইসলাম খান।
জামালপুরের সরিষাবাড়ীতে বিউবো’র ৩৩/১১ কেভি সাব-স্টেশনের পাশে আট একর জায়গার উপর এটি স্থাপন করা হচ্ছে।  জাতীয় গ্রিডের সাথে সমন্বয় করতে আধুনিক প্রযুক্তি গ্রিড সংযোগ ব্যবস্থা রাখা হবে। যাতে বিদ্যুৎ উৎপাদনে সমস্যা হলেও গ্রিডে কোন বিরূপ প্রভাব না পড়ে। কোন ব্যাটারি থাকবে না বলে অন্য আর দশটা বিদ্যুৎ কেন্দ্রর মত যখনই বিদ্যুৎ উৎপাদন হবে তখনই গ্রিডে সরবরাহ করা হবে।
বিউবো চেয়ারম্যান মো. শাহীনুল ইসলাম খান এ চুক্তি সইকে নবায়নযোগ্য জ্বালানি খাতের জন্য একটি ইতিবাচক পদক্ষেপ হিসেবে উল্রেখ করেন। তিনি বলেন, এ প্রকল্পটিকে নির্ধারিত সময়ে উৎপাদনে আনতে হবে। এর গুণগত মান নিশ্চিত করতে হবে। এ প্রকল্কেপ্পর সফলতা পরবর্তীকালে বিউবো’র নবায়নযোগ্য জ্বালানি খাতের অন্যান্য প্রকল্কপ্পগুলোর জন্য ইতিবাচক দৃষ্টান্ত হয়ে থাকবে।
চুক্তিতে বিউবো’র পে বোর্ড সচিব মো. জহুরুল হক  এবং এনগ্রীণ সরিষাবাড়ী’র পে ব্যবস্থাপনা পরিচালক মুশফিকুর রহমান সই করেন। এ সময় বিউবো’র সদস্য, নবায়নযোগ্য জ্বালানি গবেষণা ও উন্নয়ন পরিদপ্তরসহ ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here