জলবায়ু পরিবর্তন : দক্ষিণ এশীয় বিচার বিভাগীয় সম্মেলন

0
0

উচ্চ আদালতের বিচারপতিদের নিয়ে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক দক্ষিণ এশিয়া বিচার বিভাগীয় সম্মেলন আগামী ২৫ ও ২৬ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে।
বাংলাদেশ সুপ্রিমকোর্ট ও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) সমন্বিতভাবে প্রথমবারের মতো বাংলাদেশে এ আয়োজন করছে।
‘সাউথ এশিয়ান জুডিশিয়াল কনফারেন্স অন এনভায়রনমেন্ট এ্যান্ড ক্লাইমেট চেঞ্জ’ শীর্ষক দুই দিনব্যাপী এ সম্মেলন ঢাকার রেডিসন ব্ল ওয়াটার গার্ডেনে উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।
বিচারপতিরা ছাড়াও সম্মেলনে দেশের বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, কূটনৈতিক, আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, সরকারি ও বিভিন্ন সংস্থা-প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।
আফগানিস্তান, ভুটান, নেপাল, শ্রীলংকা ও মালয়েশিয়ার প্রধান বিচারপতি, এসব দেশের সুপ্রিমকোর্টের সিনিয়র বিচারপতি, বাংলাদেশ সুপ্রিমকোর্টের বিচারপতিরা, ভারত ও যুক্তরাজ্যের সিনিয়র বিচারপতিরাও এ সম্মেলনে অংশ নেবেন। পরিবেশ ও জলবায়ু সংক্রান্ত বিষয়ে দেশ বিদেশের অভিজ্ঞ ও বিশেষজ্ঞ ব্যক্তিরা এ সম্মেলনে অংশ নেবেন।
পরিবেশ ও জলবায়ু বিষয়ে সংশ্লিষ্টদের দক্ষতা বাড়ানোর লক্ষ্যে প্রধান বিচারপতির একান্ত প্রচেষ্টার বাংলাদেশে প্রথমবারের মত এ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগে কয়েকটি রাষ্ট্রে ‘জুডিশিয়াল কনফারেন্স অন এনভায়রনমেন্ট অ্যান্ড ক্লাইমেট চেইঞ্জ’ শীর্ষক গোলটেবিল বেঠক এবং সেমিনার হলেও আমাদের দেশে এ আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়নি।
দক্ষিণ এশিয়ার দেশগুলোর পরিবেশ সংক্রান্ত আইন সঠিকভাবে বাস্তবায়নে উচ্চ আদালতের বিচারপতি এবং এ বিষয়ে বিশেষজ্ঞদের নিয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here