জলবায়ুর কারণে ক্ষতিগ্রস্তদের ঋণ নয়, অনুদান দিতে হবে: আনোয়ার হোসেন মঞ্জু

0
0

জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশে যে ক্ষতিকর প্রভাব পড়বে এর ক্ষতিপূরণের কোনো অর্থ ঋণ হিসেবে নয়, অনুদান হিসেবে বাংলাদেশকে দিতে হবে। প্যারিসে অনুষ্ঠিতব্য আসন্ন জলবায়ু সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে এ দাবি জানানো হবে।
বুধবার পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জলবায়ু সম্মেলন নিয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এ কথা বলেন। অন্যদের মধ্যে সংবাদ সম্মেলনে পরিবেশ ও বন সচিব কামাল উদ্দিন আহমেদ, জলবায়ু বিশেষজ্ঞ ও পিকেএসএফ’র চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান, জলবায়ু বিশেষজ্ঞ ড. আইনুন নিশাতসহ অন্যরা উপস্থিত ছিলেন।
আগামী ৩০ নভেম্বর থেকে ১১ ডিসেম্বর পযন্ত প্যারিসে জলবায়ু সম্মেলনে অনুষ্ঠিত হবে। এতে পরিবেশ ও বনমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ থেকে একটি প্রতিনিধি দল সম্মেলনে যোগ দেবে।
সংবাদ সম্মেলনে আনোয়ার হোসেন মঞ্জু বলেন, প্যারিসের জলবায়ু সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে কিছু প্রস্তাবনা উপস্থাপন করা হবে। সেখানে ক্ষতিপূরণের কোনো অর্থ ঋণ হিসেবে না দিয়ে অনুদান হিসেবে দেয়ার কথা বলা হবে। এছাড়া পৃথিবীর তাপমাত্রা দেড় ডিগ্রি সেলসিয়াসের বেশি বাড়তে দেয়া যাবে না বলেও প্রস্তাব করা হবে। তিনি বলেন, বাংলাদেশের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত দেশের জন্য এই প্রস্তাব করা হবে। প্রস্তাবটি গ্রহণ করা না হলে যেসব দেশ বাংলাদেশের সঙ্গে একমত পোষন করবে, প্রয়োজনে তাদের নিয়ে জলবায়ু সম্মেলন ওয়াক আউট করা হবে।
মন্ত্রী বলেন, পৃথিবীতে যেভাবে তাপমাত্রা বাড়ছে সেভাবে চলতে থাকলে একদিন শুধু বাংলাদেশই নয়, ওয়াশিংটন ডিসিও ক্ষতিগ্রস্ত হবে। জলবায়ু পরিবর্তন বিষয়ে উন্নত দেশগুলো দুই ভাগে বিভক্ত হলেও এ সম্মেলন থেকে ভাল কিছু পাওয়া যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
সঞ্চিতা সীতু
শব্দ: ২২৪

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here