চীনের সাথে বিদ্যুতে ৫ বিলিয়ন ডলারের চুক্তি হবে

0
2

দুটি বড় বিদ্যুৎ কেন্দ্র, সঞ্চালন ও বিতরণ লাইনে চীনের ঋণ নিশ্চিত হয়েছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এই ঋণ চুক্তি হবে। চীনের এক্সিম ব্যাংক বাংলাদেশকে এখানে পাঁচ দশমিক দুই বিলিয়ন ডলার ঋণ দিচ্ছে।
এরমধ্যে পায়রায় এক হাজার ৩২০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রর জন্য এক দশমিক ৯০ বিলিয়ন ডলার, বাঁশখালি এক হাজার ৩২০মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রর জন্য এক দশমিক সাত ডলার এবং ঢাকা শহরের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নত করতে এক দশমিক ছয় বিলিয়ন ডলার।
পায়রা বিদ্যুৎ কেন্দ্রে চিনের এক্সিম ব্যাংক ১ দশমিক ৯০ বিলিয়ন ডলার ঋণ দেবে। এর সুদের হার হবে দুই শতাংশের কিছু বেশি।
নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক খোরশেদ আলম এনার্জি বাংলাকে বলেন, কেন্দ্র স্থাপনের কাজ শুরু হয়েছে। শুক্রবার চীনের সাথে এক দশমিক ৯০ বিলিয়ন ডলারের ঋণ চুক্তি হবে।
ঢাকা শহরের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নত করতে এক দশমিক ছয় বিলিয়ন ডলারের ঋণ চুক্তি হবে। ঢাকা বিদ্যুৎ বিতরণ কর্তৃপক্ষ (ডিপিডিসি) এই ঋণ নেবে। ডিপিডিসি’র ব্যবস্থাপনা পরিচালক এনার্জি বাংলাকে বলেন, চীনের কাছ থেকে ঋণ পাওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছে। শুক্রবার চুক্তি হবে। আগামী তিন মাস পর এই ঋণের অর্থে উন্নয়ন কাজ শেষ হবে। আগামী পাঁচ বছরে শেষ হবে।
ঋণের অর্থে বিতরণ লাইন উন্নয়নের সাথে সাথে উপকেন্দ্র নির্মান, প্রিপিইড মিটার, মাটির নিচে উপকেন্দ্র স্থাপন করা হবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here