চীনের কয়লা খনিতে আটকা পড়া ৩৩ জনের মৃত্যু

0
1

চীনের কয়লা খনিতে বিস্ফোরণে আটকা পড়া সব শ্রমিক মারা গেছেন। উদ্ধারকর্মীরা বুধবার পর্যন্ত ৩৩ জনের মৃতদেহ উদ্ধার করেছে। দেশটির কর্মনিরাপত্তা কর্মকর্তারা দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন। চীনা রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে।

সোমবার সকালে চীনের চংকিং অঞ্চলের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় জিংসাংগুর একটি ব‌্যক্তি মালিকানাধীন কয়লাখনিতে গ্যাস বিস্ফোরণের ঘটনা ঘটে। খনিটি থেকে দুজনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে।নিহতদের সবার মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

ভূগর্ভস্থ কয়লাস্তরে যখন কোনো অগ্নিশিখা বা বৈদ্যুতিক স্ফুলিঙ্গ লিক হওয়া গ্যাসের স্পর্শে জ্বলে উঠে তখনই খনিতে বিস্ফোরণের ঘটনা ঘটে। কয়লা খনিতে বায়ুচলাচল ব্যবস্থা থাকলে আটকা পড়া গ্যাস প্রতিরোধ করা সক্ষম হয়।

চংকিং অঞ্চলের স্থানীয় কর্মকর্তারা জানান, রাজ্য প্রশাসনের কর্মনিরাপত্তা বিভাগ বিস্ফোরণের ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছে। দায়ী ব্যক্তিদের কঠোর শাস্তি প্রদান করা হবে। ছোট কয়লা খনিগুলো সাময়িক বন্ধের নির্দেশ দিয়েছে প্রশাসন।

চীনে খনি দুর্ঘটনা একটি নিয়মিত বিষয়ে পরিণত হয়েছে। যদিও খনি নিরাপত্তা উন্নয়নের চেষ্টা করা হচ্ছে।

বিশ্বে সবচেয়ে বেশি কয়লা উৎপাদন এবং ব্যবহার করা হয় চীনে। অতিরিক্ত উৎপাদন এড়াতে চীনা সরকার এক হাজার পুরাতন কয়লা খনি চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here