চারটি পারমানবিক বিদ্যুৎ ইউনিট চালু করছে রোসাটম

0
4

চলতি বছরের মধ্যেই রাশিয়ার রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠান রোসাটম রাশিয়ায় তিনটি এবং ভারতে একটি পারমানবিক বিদ্যুৎ ইউনিট চালু করবে। সম্প্রতি মস্কোতে রোসাটমের প্রধান সের্গেই কিরিয়েনকা রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের সাথে সাক্ষাৎকালে এ তথ্য জানান।
কিরিয়েনকা আরো জানান যে, আণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন, ইউরেনিয়াম ও আণবিক জ্বালানি সরবরাহসহ বিভিন্ন আণবিক পণ্য ও সেবা বাবদ পরবর্তী ১০ বছরের জন্য রসএটমের প্রায় ১০০ বিলিয়ন মার্কিন ডলারের ক্রয়াদেশ রয়েছে।
রাশিয়ায় যে তিনটি পারমানবিক বিদ্যুৎ ইউনিট এ বছরেই চালু হচ্ছে সেগুলো হলো রোস্তভ-৩, নভোভারোনেঝ প্রকল্পের দ্বিতীয় পর্বের প্রথম ইউনিট এবং বেলাইয়ার্সক-৪। ভারতে চালু হচ্ছে কুদানকুলাম প্রকল্পের দ্বিতীয় ইউনিট।
রোস্তভ প্রকল্পে ভিভিইআর-১০০০ মডেলের রিঅ্যাক্টর এবং বেলাইয়ার্সক প্রকল্পে বিএন-৮০০ ফাস্ট রিঅ্যাক্টর স্থাপন করা হয়েছে। নতুন ডিজাইনের প্রথম ভিভিইআর-১২০০ রিঅ্যাক্টর স্থাপিত হয়েছে নভোভারোনেঝ প্রকল্পে।
প্রসঙ্গত, আরো তিনটি ভিভিইআর-১২০০ রিঅ্যাক্টর স্থাপনের কাজ চলছে। ২০৩০ সন নাগাদ আরো ১৪টি একই রকম রিঅ্যাক্টর স্থাপন করার পরিকল্পনা রয়েছে রোসাটমের।
রোসাটম বর্তমানে যে সব দেশে আণবিক বিদ্যুৎ প্রকল্প নিয়ে কাজ করছে সেগুলো হলো বাংলাদেশ, বেলারুশ, চীন, ফিনল্যান্ড, তুরস্ক, হাঙ্গেরি, ভারত, কাজাকিস্তান ও ভিয়েতনাম। ইউরোপীয় ইউনিয়নের মধ্যে হাঙ্গেরি হচ্ছে প্রথম দেশ, যেখানে রোসাটম আণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here