চলতি মাসে জাতীয় গ্রীডে যোগ হচ্ছে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ

0
4

নির্ধারিত সময়ের ৬ মাস পর বাণিজ্যিক উৎপাদনে আসছে আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের ৪৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (সাউথ)। চলতি মাসেই এই কেন্দ্র থেকে বিদ্যুৎ পাওয়া যাবে।
৩ হাজার ৮‘শ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৪৫০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্র থেকে প্রাথমিক ভাবে জাতীয় গ্রীডে যোগ হবে ২৫০ মেগাওয়াট। পরে ফেব্রুয়ারি মাসে আরো বেড়ে তা ৩৮৫ মেগাওয়াটে উন্নিত হবে।                                    ২০১৩ সালের ২০ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রে প্রায় ১৩‘শ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ৪টি বৃহৎ ইউনিটের নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। ইউনিটগুলি হল- ২২৫ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট, ৪৫০ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (সাউথ), ৪৫০ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (নর্থ) এবং ২০০ মেগাওয়াটের মডিউলার পাওয়ার প্লান্ট।
এ ৪টি ইউনিটের মধ্যে ৪৫০ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (সাউথ) ইউনিটটি গত ১৫ ডিসেম্বর থেকে পরীক্ষামুলকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করেছে এবং জাতীয় গ্রীডে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করছে। আগামী ৩১ জানুয়ারির মধ্যে ইউনিটটি বাণিজ্যিক উৎপাদন শুরু করবে।
কেন্দ্রটি গত জুনে উৎপাদনে আসার কথা থাকলেও গ্যাস সরবরাহ ব্যবস্থার উন্নয়ন এবং ডিসেম্বরে বিদেশী বিশেষজ্ঞদল বড় দিনের ছুটিতে স্ব স্ব দেশে চলে যাওয়ায় দেরী হয়েছে। উল্লেখ্য যে, অপর ৩টি ইউনিটের মধ্যে ২২৫ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট ও ২০০ মেগাওয়াটের মডিউলার পাওয়ার প্লান্ট দুটি এরইমধ্যে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করেছে এবং ৪৫০ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (নর্থ) ইউনিটের প্রায় ৫০ ভাগের বেশী কাজ শেষ হয়েছে। এটিও নির্ধারিত সময়ে (জুন-২০১৬) উৎপাদনে আসার কথা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here