সৌদি থেকে ১৩ লাখ টন অপরিশোধিত তেল আমদানি করা হবে

0
4

চলতি বছর সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব থেকে ১৩ লাখ মেট্রিক টন অপরিশোধিত জ্বালানি তেল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ জন্য প্রায় ৪ হাজার ৩৯৯ কোটি টাকা ব্যয় করা হবে।
বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান বলেন, ১৩ লাখ মেট্রিক টন অপরিশোধিত জ্বালানি তেলের মধ্যে ‘আবুধাবি ন্যাশনাল অয়েল কোম্পানি’ থেকে ৬ লাখ মেট্রিক টন অপরিশোধিত মারবান আমদানি করা হবে। এতে ব্যয় হবে প্রায় ২ হাজার ১৩৩ কোটি ৬৫ লাখ টাকা। অবশিষ্ট ৭ লাখ মেট্রিক টন এরাবিয়ান লাইট ক্রুড অয়েল আমদানি করা হবে ‘সৌদি এরাবিয়ান অয়েল কোম্পানি’ থেকে। এতে ব্যয় হবে প্রায় ২ হাজার ২৬৫ কোটি ৬ লাখ টাকা।
এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ‘অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে তিনটি প্রস্তাব নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে চলতি বছরে মোট চাহিদার ৫০ শতাংশ জ্বালানি তেল উন্মুক্ত দরপত্র প্রক্রিয়ায় আমদানির প্রেক্ষাপটে অন্তর্বর্তীকালীন জ্বালানি তেল আমদানি করা হবে জি-টু-জি ভিত্তিতে, চীনা অর্থায়নে ‘পদ্মা সেতু রেল সংযোগ’ শীর্ষক প্রকল্পের কাজ সরাসরি ক্রয় পদ্ধতিতে বাস্তবায়ন এবং ‘পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প’-এর ভূমি অধিগ্রহণ সহায়তা ও পুনর্বাসন বাস্তবায়ন, ডিজাইন রিভিউ ও নির্মাণ কাজ সুপারভিশনের জন্য বাংলাদেশ সেনাবাহিনীর সিএসসিকে (ইঞ্জিনিয়ারিং কোর) একক উৎস ভিত্তিক পরামর্শক নির্বাচন পদ্ধতিতে পরামর্শক নিয়োগ প্রক্রিয়াকরণের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here