চলছে আন্তর্জাতিক বিদ্যুৎ জ্বালানি প্রদশর্নী মেলা

0
3

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম বলেছেন, বর্তমানে দেশের ৩০ লাখ মানুষ সৌরবিদ্যুৎ ব্যবহার করছে। নবায়নযোগ্য এ বিদ্যুতের সুবিধা পাওয়া মানুষের সংখ্যা মোট জনগোষ্ঠীর চার শতাংশ। সরকার ২০২১ সালের মধ্যে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার পরিকল্পনা নিয়েছে। তাই ভবিষ্যতে সৌরবিদ্যুতের ব্যবহার আরো বাড়নো হবে।
বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১৩তম পাওয়ার বাংলাদেশ ২০১৪, ৮ম সোলার বাংলাদেশ ২০১৪ এবং ১৭তম কন-এক্সপো বাংলাদেশ ২০১৪-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
উপদেষ্টা বলেন, বাংলাদেশে বিদ্যুৎ সমস্যা দ্রুত সমাধানের জন্য ভারত  থেকে আরও এবং নেপাল থেকে বিদ্যুৎ আমদানির পরিকল্পনা করা হচ্ছে।
এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ বলেন, বিশ্বের কোনো দেশেই কুইক রেন্টাল সিস্টেম জনপ্রিয় হতে পারেনি। কিন্তু বাংলাদেশে দ্রুত বিদ্যুৎ সমস্যা সমাধানে এটি কার্যকর হয়েছে। এখন বিদ্যুৎ সমস্যা অনেকটাই কাটিয়ে উঠেছি।
বিদ্যুৎ উৎপাদন, বিতরণ, সৌর বিদ্যুৎ, জ্বালানি ও নবায়নযোগ্য জ্বালানির নানা যন্ত্র এই মেলায় দেখানো হচ্ছে। মেলা চলবে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত প্রদর্শনী খোলা থাকবে। প্রদর্শনীতে ১১টি দেশ অংশ নিচ্ছে।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে আমেরিকান চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্র্রির সভাপতি আফতাব উল ইসলাম, রহিম আফরোজ রিনিউয়েবল এনার্জি লিমিটেড ও এনার্জি সার্ভিসেস লিমিটেডের বাবস্থাপনা পরিচালক মুনায়ার মিজবাহ মঈন উপস্থিত ছিলেন।
সেমস্ গ্লোবাল-কনফারেন্স এন্ড এক্সিবিশন ম্যানেজমেন্ট সার্ভিসেস লি.- ইউ, এস, এ, এবং সেমস্ বাংলাদেশ, ১৯৯২ সাল থেকে একটি বহুজাতিক এক্সিবিশন আয়োজক প্রতিষ্ঠান হিসেবে কাজ করে আসছে। বর্তমানে প্রতিষ্ঠানটি সাতটি দেশে কার্যক্রম পরিচালনার পাশাপাশি বছরে ৩৯টিরও বেশি আন্তর্জাতিক মানের প্রদর্শনীর আয়োজন করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here