চট্টগ্রামে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ করবে এস আলম গ্রুপ

0
16

চট্টগ্রামে এক হাজার ২০০ মেগাওয়াট ক্ষমতার কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র করতে যাচ্ছে দেশীয় উদ্যোক্তা এস আলম গ্রুপ। দুই দশমিক চার বিলিয়ন ডলারের এই বিদ্যুৎ কেন্দ্রটির ৭৫ শতাংশ ঋণ দেবে চীন। যার পরিমাণ এক দশমিক ৭৩৯ বিলিয়ন ডলার। আমদানি করা কয়লায় বিদ্যুৎ কেন্দ্রটি চলবে।
মঙ্গলবার বিদ্যুৎ ভবনে এবিষয়ে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) সাথে এস আলম গ্রুপের বিদ্যুৎ চুক্তি (পিপিএ) ও নির্মাণ চুক্তি (আইএ) সই হয়।
বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য চট্টগ্রামের বাঁশখালীর গ্লামারা পশ্চিম বড়ঘোনায় ৬০০ একর জমি কেনা হয়েছে। ঋণ চুক্তি হওয়ার ৪৫ মাসের মধ্যে কেন্দ্রটি থেকে বাণিজ্যিক উৎপাদন শুরু করতে হবে। সংশ্লিষ্টরা বলছেন, ১৬ নভেম্বর ২০১৯ সালে বাণিজ্যিক উৎপাদন শুরু করা হবে। আগামী চার থেকে ছয় মাসের মধ্যে ঋণ চুক্তি হবে বলে জানা গেছে। প্রতি টন কয়লা প্রাথমিক দর ১২০ ইউএস ডলার ধরে বিদ্যুতের দাম ঠিক করা হয়েছে। প্রতি ইউনিট বিদ্যুতের অনুমিত দর ধরা হয়েছে ছয় টাকা ৬১ পয়সা। মার্চ মাস থেকেই অবকাঠামো নির্মান শুরু হবে বলে জানানো হয়েছে।
২০১৩ সালের ৩১ অক্টোবর এস আলম গ্রুপ এই কেন্দ্র করার জন্য বিদ্যুৎ বিভাগের অনুমোদন পায়। ২৭ মাস পর চুক্তি করা হল। তবে এই কেন্দ্র স্থাপন করতে এখনও পরিবেশ ছাড়পত্র পাওয়া যায়নি বলে জানা গেছে।
বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে এস আলম গ্রুপের সাথে চিনের সেপকো থ্রি ইলেক্ট্রিক পাওয়ার কন্ট্রাকশন কর্পোরেশন ও এইচটিজি ডেভলপমেন্ট গ্র“প কোম্পানি যৌথ অংশীদার হিসেবে কাজ করবে। কোম্পানির ৭০ শতাংশের মালিকানা এস আলম গ্র“পের। এছাড়া সেপকো‘র ২০ শতাংশ এবং এইচটিজি ডেভলপমেন্টের ১০ শতাংশ। সেপকো কেন্দ্র স্ট’াপনের ঠিকাদার ও যন্ত্র সরবরাহ করবে। এই তিন গ্র“পের সমল্প^য়ে প্রতিষ্ঠিত এস এস পাওয়ার লিমিটেড ১ ও ২ নামে দুই কোম্পানি ৬১২ মেগাওয়াট করে দুটো অর্থাৎ এক হাজার ২২৪ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র স্ট’াপন করবে।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম। এতে সভাপতিত্ব করেন বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব আহমেদ কায়কাউস। উপস্থিত ছিলেন পিডিবির ভারপ্রাপ্ট­ চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া, এস আলম গ্র“পের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদ, ভাইস চেয়ারম্যান আবদুস সামাদ লাভু, পিডিবির সাবেক চেয়ারম্যান ও এস আলম গ্রুপের উপদেষ্টা এএসএম আলমগীর কবীরসহ অন্যরা। পিডিবির পক্ষে কোম্পানি সচিব মাজহারুল হক ও এস আলম গ্রুপের পক্ষে চেয়ারম্যান সাইফুল আলম চুক্তিতে সই করেন।
উপদেষ্টা বলেন, বেসরাকরি উদ্যোগে এটা বাংলাদেশের অন্যতম একটি প্রকল্প হতে যাচ্ছে। বেসরকারি খাত এখন আড়াই বিলিয়ন ডলারের প্রকল্প বাস্তবায়নে সক্ষমতা অর্জন করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here