ঘরকন্না থেকে সাগরের ট্রলারেও সৌর বিদ্যুৎ

0
1

ঘরকন্যা থেকে সাগরের ট্রলার। সব জায়গাতে সৌর বিদ্যুৎ ছড়িয়ে দেয়ার উদ্যোগ নিয়েছে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (আইইউবি) শিক্ষার্থীরা।
ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় অনুষ্ঠিত বিদ্যুৎ মেলায় এমন সৌর বিদ্যুৎ ব্যবহারের উদাহরণ উপস’াপন করা হয়েছে।
সৌর বিদ্যুতের মাধ্যমেই রান্না করার কনডাকশন কুকিং নামের যন্ত্র তৈরী করেছে শিক্ষার্থীরা। কন্ট্রোলারের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে চুলার আঁচও। পাঁচজনের পরিবারে এক কিলোওয়াট ক্ষমতার বিদ্যুৎ ব্যবহার করে এই চুলায় বছরে প্রায় ৬০ হাজার টাকা সাশ্রয় সম্ভব। তবে এটি শুধু দিনের বেলার জন্য। রাতে ব্যবহার করতে চাইলে বাড়তি একটি ব্যাটারির প্রয়োজন হবে।
ছোটো ছোটো জমিতে পানি দেয়ার জন্য সৌর পাম্প কন্ট্রোলার তৈরী করা হয়েছে। এরফলে আর পানি বয়ে আনতে হবে না। সাগরে মাছ ধরার ট্রলারেও সৌর বিদ্যুৎ ব্যবহার করা হয়েছে। এই বিদ্যুৎ দিয়ে ট্রলারের ইঞ্জিন ছাড়া বৈদ্যুতিক যন্ত্র চালানো যাবে। যেমন, টেলিভিশন, বাতি, ফ্যান, মোটর ইত্যাদি। একটি ট্রলারে এই যন্ত্র ব্যবহার করে ২০ বছরে ১১লাখ ৭৫ হাজার টাকা সাশ্রয় করা সম্ভব। বর্তমানে বাংলাদেশে প্রায় ৫০ হাজার ট্রলার আছে।
এছাড়াও সৌর ইনভার্টার, ভেহিক্যাল চার্জার, হাই ক্যাপাসিটি চার্জার কন্ট্রোলারসহ মোট ৬টি সৌর বিদ্যুৎ চালিত যন্ত্র তৈরি করেছে আইইউবির শিক্ষার্থীরা।
আইইউবির ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. আবদুর রাজ্জাক ও অধ্যাপক ড. খসরু এম সেলিম এর তত্ত্বাবধানে ওই বিভাগের শিক্ষার্থীরা এসব যন্ত্রের আবিষ্কার করেছে।
iub 1

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here