গরমের কারণে এক ঘন্টা করে বিদ্যুৎকেন্দ্র বন্ধের সিদ্ধান্ত

0
6

 

 

 

দেশে তাপপ্রবাহ প্রবাহিত হওয়ার কারণে বিদ্যুৎ কেন্দ্রের যন্ত্রপাতিগুলো তাদের প্রত্যাশিত তাপমাত্রার তুলনায় বেশি গরম হয়ে যাচ্ছে।এ অবস্থায় যন্ত্রপাতি যাতে নষ্ট না হয় সেজন্য বিদ্যুৎকেন্দ্র ও সাবষ্টেশনগুলো এক ঘন্টা করে বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত রোববার বিদ্যুতের সার্বিক পরিস্থিতি নিয়ে বিদ্যুৎ বিভাগে অনুষ্ঠিত জরুরী বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে পিডিবির পরিচালক (উত্পাদন) জালাল উদ্দিনসহ বিতরণ সংস্থার প্রতিনিধি এবং মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্র জানায়, সারাদেশের ওপর দিয়ে তাপপ্রবাহ প্রবাহিত হচ্ছে।এই তাপপ্রবাহের কারণে বিদ্যুৎকেন্দ্র গুলোর যন্ত্রাংশের যে হিটিং ভ্যালু থাকার কথা তারচেয়ে বেশি গরম হয়ে যাচ্ছে।মূল্যবান এসব যন্ত্রপাতি যাতে নষ্ট না হয় সেজন্য বিদ্যুৎকেন্দ্র ও সাবষ্টেশনগুলো এক ঘন্টা করে বন্ধ রেখে ঠান্ডা করতে বলা হয়েছে।পাশাপাশি যন্ত্রপাতিগুলো নিয়মিত পরীক্ষা করারও নির্দেশ দেয়া হয়েছে।

তাপপ্রবাহ ছাড়াও বিদ্যুৎ কেন্দ্রের সরবরাহকৃত গ্যাসের চাপ কম থাকায় বিদ্যুৎ কেন্দ্রের যন্ত্রপাতির ক্ষতি হচ্ছে।এ বিষয়ে আলোচনা করতে আজ সোমবার পেট্রোবাংলার সাথে আলোচনা করবে পিডিবির কর্মকর্তারা।

পিডিবি জানায়, বর্তমানে সাত হাজার ১০০ মেগাওয়াট বিদ্যুৎউত্পাদন হচ্ছে।এতে লোডশেডিং নেই বললেই চলে।

সর্বোচ্চ গরমের সময় প্রতিবছর সর্বোচ্চ পরিমান বিদ্যুৎকেন্দ্র বন্ধ থাকে।যার কারণে ঘাটতিও থাকে বেশি।বর্তমানে আট হাজার ৫০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র থাকলেও উত্পাদন হচ্ছে না পুরোটা।প্রায় দুই হাজার মেগাওয়াট উত্পাদন ক্ষমতার কেন্দ্র বন্ধ আছে।এরমধ্যে জ্বালানির কারণে ৮৮০ মেগাওয়াট আর রক্ষনাবেক্ষনের কারণে এক হাজার ৩৬০ মেগাওয়াট।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here