কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বাতিল করেছে শ্রীলঙ্কা

0
0

শ্রীলঙ্কার পশ্চিমাঞ্চলে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র তৈরির প্রকল্প বাতিল করেছে দেশটির সরকার। শ্রীলঙ্কার সিলোন ইলেকট্রিসিটি বোর্ডের (সিইবি) সঙ্গে যৌথ অংশীদারত্বের ভিত্তিতে ওই প্রকল্প বাস্তবায়ন করার কথা ছিল ভারতের ন্যাশনাল থার্মাল পাওয়ার করপোরেশনের (এনটিপিসি)।
পরিবেশবাদীদের উদ্বেগের কারণে শ্রীলঙ্কা সরকার এই সিদ্ধান্ত নিয়েছে বলে ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দুর এক প্রতিবেদনে বলা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, শ্রীলঙ্কা সরকার এখন কয়লার পরিবর্তে নবায়নযোগ্য জ্বালানির দিকে মনযোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।
মঙ্গলবার দেশটির সর্বোচ্চ আদালতকে শ্রীলঙ্কার বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় জানায়, পরিবেশবাদীদের উদ্বেগের কারণে ত্রিনকোমালির শামপুরে প্রস্তাবিত কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটি হচ্ছে না।

তবে শ্রীলঙ্কায় ভারতীয় হাইকমিশনারের পক্ষ থেকে বলা হয়েছে, এই ব্যাপারে শ্রীলঙ্কা সরকারের তরফ থেকে এখন পর্যন্ত এধরনের কোনো বার্তা তারা পাননি।

দেশটির বিদ্যুৎ মন্ত্রণালয়ের পরিচালক (উন্নয়ন) সুলক্ষণা জয়াবর্ধনা জানান, পরিবেশগত ক্ষতির কারণে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের পরিবর্তে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি), সৌর এবং বায়ুবিদ্যুতের দিকে নজর দেয়ার কথা ভাবছে সরকার।

শ্রীলঙ্কার সিলন ইলেক্ট্রিসিটি বোর্ড(সিইবি) সঙ্গে সমান অংশীদারিত্বের ভিত্তিতে এনটিপিসির প্রথম আন্তর্জাতিক যৌথ উদ্যোগ ছিল এটি।

২০০৬ সালে শ্রীলঙ্কা সরকার, সিইবি ও এনটিপিসি মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। এরপর ২০১১ সালে গঠন করা হয় ত্রিনকোমালি পাওয়ার কোম্পানি লিমিটেড। এ কোম্পানির মাধ্যমে ৫০০ মেগাওয়াটের দুটি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here