কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বিষয়ে চার বিশ্ববিদ্যালয়ে নতুন বিভাগ খুলবে

0
0

কয়লা ভিত্তিক বিদ্যুৎ বিষয়ে নতুন বিভাগ কোর্স খোলা হচ্ছে দেশের চারটি প্রকৌশল (ইঞ্জিনিয়ারিং) বিশ্ববিদ্যালয়ে। এ বিভাগগুলোতে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন ও ব্যবস্থাপনা এবং কয়লা খনি বিষয়ে পড়ানো হবে।
প্রাথমিকভাবে যে বিশ্ববিদ্যালয়গুলোতে এই কোর্স চালু হচ্ছে সেগুলো হলো- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)। বিভাগ বা কোর্সের পাঠ্যবিষয় কী এবং কেমন হবে সে বিষয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মধ্যে আলোচনা চলছে। আগামী ২৭ সেপ্টেম্বর এ বিষয়ে চারটি বিশ্ববিদ্যালয়ের ভিসি ও মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মধ্যে একটি বৈঠক আয়োজন করা হয়েছে।
পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন বলেন, ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা রয়েছে সরকারের। এর অর্ধেক অর্থাৎ ৩০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে কয়লা থেকে। আগামীর বিদ্যুৎ খাত হবে কয়লানির্ভর। কিন্তু আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে কয়লাভিত্তিক বিদ্যুৎ নিয়ে স্বতন্ত্র কোনো কোর্স নেই। তাই নতুন বিভাগ খোলা প্রয়োজন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলোকে কয়লাভিত্তিক বিদ্যুৎ বিষয়ে স্বতন্ত্র বিভাগ খোলার ব্যাপারে অনুরোধ করা হয়েছে। তবে প্রথমে সেটি সম্ভব না হলে কোর্স দিয়েই শুরু করতে চাই। এরপর ধীরে ধীরে স্বতন্ত্র বিভাগও চালু হবে। এজন্য বিদ্যুৎ বিভাগের পক্ষে যত ধরনের সহযোগিতা সম্ভব সবই করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here