কোটি টাকার সৌরবিদ্যুতে আলো নেই

0
2

চাটমোহর উপজেলা পরিষদের দপ্তর সৌরবিদ্যুতের আওতায় আনতে প্রায় কোটি টাকা ব্যয়ে সৌর প্যানেল স্থাপিত হয়েছে। কিন্তু এক বছরেও আলো জ্বলেনি।
বিদ্যুতের ঘাটতি মেটাতে সরকারের পরিকল্পনার আওতায় সারা দেশের মতো চাটমোহর উপজেলা পরিষদ ক্যাম্পাসকে নবায়নযোগ্য বিদ্যুৎ (সৌরবিদ্যুতায়ন) ব্যবস্থার মধ্যে আনা হয় ২০১৪ সালে।
এ বছরের মার্চ মাসে উপজেলা পরিষদের বিভাগীয় কার্যালয়, বাসভবনসহ সব স্থাপনায় এই বিদ্যুৎ ব্যবস্থা চালু করা হয়েছিল। কিন্তু চালু করার কয়েকদিন মধ্যেই সেটি অচল হয়ে যায়। উপজেলা পরিষদের পুরনো দুটি ভবনের ছাদে বিশালাকৃতির পৃথক চারটি সৌরবিদ্যুৎ প্যানেল স্থাপন করা হয়। পাবনা পল্লী বিদ্যুৎ সমিতি-১-এর তত্ত্বাবধানে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) অর্থায়নে ঠিকাদারি প্রতিষ্ঠান ইলেকট্রো সোলার পাওয়ার কোম্পানি লিমিটেড কাজটি বাস্তবায়ন করে।
ইলেকট্রো পাওয়ার কোম্পানির প্রকৌশলী একে আজাদ সোলার প্যানেল স্থাপনের সময় জানিয়েছিলেন, এই সোলার প্যানেলগুলো থেকে প্রায় ৩০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। তা দিয়ে উপজেলার অফিস, বাসভবনসহ অন্যান্য স্থাপনায় বিদ্যুৎ চাহিদা মিটবে।
রোববার উপজেলা পরিষদ চত্বরে গিয়ে দেখা যায়, পরিষদের পুরনো ভবনের ছাদে চারটি সৌর প্যানেল দাঁড়িয়ে আছে। প্রতিটি দপ্তরের কক্ষে এর সঙ্গে সংযোগ করা বৈদ্যুতিক তারও রয়েছে।
ইউএনও মো. শফিকুল ইসলাম বলেন, ‘এ সিস্টেমের কোনো সুফল আমরা পাইনি। বিষয়টি পাবনা পল্লী বিদ্যুৎ সমিতিসহ সংশ্লিষ্টদের কয়েক দফা জানানো হয়েছে।’ তত্ত্বাবধানের দায়িত্বে থাকলেও পাবনা পল্লী বিদ্যুৎ সমিতি-১-এর জেনারেল ম্যানেজার মো. আবদুল মতিন এ বিষয় কিছু জানাতে অপারগতা প্রকাশ করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here