কক্সবাজারে ৬০ মেগাওয়াট বায়ু বিদ্যুৎ হচ্ছে

0
11

কক্সবাজারে ৬০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার বায়ু বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হচ্ছে। বাংলাদেশে এই প্রথম বায়ু বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে বিদেশী কোম্পানির সাথে চুক্তি করা হলো। আগামী এক বছরের মধ্যে এ কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে।
বৃহস্পতিবার বিদ্যুৎ ভবনের মুক্তি হলে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) সাথে যুক্তরাজ্য-ডেনমার্কের কোম্পানি গ্রীন এনার্জির সাথে বিদ্যুৎ ক্রয় চুক্তি হয়। এখানে প্রতি ইউনিট বিদ্যুৎতের দাম পড়বে নয় টাকা ৭০ পয়সা বা ১২ সেন্ট। ক্সবাজারের কুরুশকুল উপজেলায় ৬০ একর জমির ওপর বায়ু বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হবে। এতে খরচ হবে ১২ কোটি ডলার।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী বীরবিক্রম, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম, ডেনমার্কের রাষ্ট্রদূত হানি ফুগল ইসকজের, গ্রিন এনার্জির চেয়ারম্যান জার্মি গ্যাথরাইট উপস্থিত ছিলেন। চুক্তি স্বক্ষর অনুষ্ঠানে পিডিবির পক্ষে কোম্পানির সচিব আবদুল হালিম এবং গ্রিন এনার্জির পক্ষে ব্যবস্থাপনা পরিচালক জহুরুল ইসলাম চুক্তিতে সাক্ষর করেন। এতে সার্বিক সহায়তা করবে ডেনমার্ক।
প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, এই সরকারের প্রতি বিদেশীদের আস্থা আছে বলেই বিদেশীরা বিনিয়োগ করছে। এই যে বিদেশী বিনিয়োগ হচ্ছে এটা এই সরকারের প্রতি বিদেশীদের আস্থার বহিঃপ্রকাশ। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, দেশের উন্নয়ন সব কিছুই ঠিকমই হচ্ছে। রাজনৈতিক অস্থিরতার যে কথা বলা হয় তা ঠিক নয়। দেশের প্রতি, প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের প্রতি বিদেশীদের আস্থা আছে বলেই বিনিয়োগ হচ্ছে। বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে বায়ু বিদ্যুতের সম্ভাবনা নিয়ে বিস্তারিত পর্যালোচনা হচ্ছে। আগামী দুই বছরের মধ্যে এবিষয়ে সম্পূনূ তথ্য পাওয়া যাবে।
বিদ্যুৎ সচিব বলেন, বিশ্বের বহুদেশে বায়ু থেকে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। মোট বিদ্যুতের একটি বড় অংশই তারা বায়ু থেকে উৎপাদন করছে। বাংলাদেশও বায়ূ থেকে বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নিয়েছে। শুধু বায়ু নয় নবায়নযোগ্য সব ধরণের জ্বালানি থেকেই বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা করা হচ্ছে।
রাষ্ট্রদূত বলেন, ডেনমার্কে নবায়নযোগ্য জ্বলানি থেকে ৪৭ দশমিক ৭৫ শতাংশ বিদ্যুৎ উৎপাদন করা হয়। এরমধ্যে ৭১ শতাংশ বিদ্যুৎ উৎপাদন হয় বায়ু থেকে। বাংলাদেশের প্রায় ৬৯টি উন্নয়ন প্রকল্পে ডেনমার্ক আর্থিক সহায়তা দিচ্ছে। নবায়নযোগ্য জ্বালানি থেকে বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে ডেনমার্ক সব ধরণের সহযোগিতা দেবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here